আওয়ামী লীগের শান্তি সমাবেশ শুক্রবার আগারগাঁওয়ে

এক দিন পিছিয়ে আগামী শুক্রবার নয়াপল্টনে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। এ ঘোষণার পর আওয়ামী লীগের তিন সংগঠনও তাদের শান্তি সমাবেশ পিছিয়ে দিয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৭ জুলাই) বিএনপির মহাসমাবেশের দিনে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং ছাত্রলীগও শান্তি সমাবেশ করার ঘোষণা দিয়েছিল। তবে বুধবার রাতে দুপক্ষই তাদের কর্মসূচি এক দিন পিছিয়ে দেওয়ার কথা জানায়। বিএনপির মহাসমাবেশ পেছানোর আনুষ্ঠানিক ঘোষণার আধাঘণ্টার মধ্যে শান্তি সমাবেশ পেছানোর এমন সিদ্ধান্ত জানালেন সরকার সমর্থকরাও।

বুধবার (২৬ জুলাই) রাতে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু জানান, বিএনপি-জামায়াতের ‘নৈরাজ্যের প্রতিবাদে’ বৃহস্পতিবার শান্তি সমাবেশ করার কথা ছিল যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের। তবে স্থান নিয়ে জটিলতার কারণে তারা সমাবেশ এক দিন পিছিয়ে দিয়েছেন।

তিনি জানান, তাদের সমাবেশ আগামী শুক্রবার (২৮ জুলাই) দুপুর ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে বাণিজ্যমেলার মাঠে হওয়ার কথা রয়েছে।

এর আগে আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনের সমাবেশের স্থান নিয়ে বুধবার দিনভর টানাপোড়েন চলেছে। যদিও কর্মসূচি ঘোষণার শুরুতেই সমাবেশের স্থান হিসেবে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ-পশ্চিম গেট নির্ধারণ করা হয়েছিল। সে অনুযায়ী প্রশাসন থেকে মৌখিক অনুমোদনও নেওয়া হয়েছিল। পরে সমাবেশে আগত কয়েকলাখ নেতাকর্মীর স্থান সংকুলানের প্রয়োজনে বায়তুল মোকাররমের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানেও সমাবেশ করার অনুমতি চেয়েছিলেন আয়োজক সংগঠনের নেতারা।

গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি লিখিত আবেদনপত্র ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে দেওয়া হয়। একইদিন বিএনপির পক্ষ থেকেও সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করার জন্য অনুমতি চাওয়া হয়েছিল।

এমন বাস্তবতায় বুধবার দুপুরে ডিএমপি থেকে সোহরাওয়ার্দী উদ্যানে কোনো পক্ষেরই সমাবেশের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত জানানো হয়। এ বিষয়ে হাইকোর্টের বিশেষ নির্দেশনার কথাও জানানো হয়। এরপর বায়তুল মোকারমের দক্ষিণ-পশ্চিম গেটে সমাবেশের জন্য মঞ্চ তৈরির কাজ শুরু করে তিন সংগঠন। কিন্তু বিকেলেই কর্মব্যস্ত দিনে রাস্তায় জমায়েত করা যাবে না- এমন কারণ দেখিয়ে সেখানেও সমাবেশ করতে নিষেধ করা হয়। ফলে এ নিয়ে আরেক দফা জটিলতা দেখা দেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সমাবেশ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়ে লিখিত আবেদন জানান সংগঠনের নেতারা। একইসঙ্গে মহানগর নাট্যমঞ্চ অথবা আগারগাঁওয়ের পুরনো আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠেও সমাবেশ করার অনুমতি চাওয়া হয়েছিল ডিএমপির কাছে। রাতে বৈঠক করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন্দ্রীয় খেলার মাঠে সমাবেশ করার অনুমতি না দেয়ার কথা জানানো হয়। একইসঙ্গে ডিএমপি থেকে আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলার মাঠে সমাবেশ করার অনুমতি দেয়ার কথাও জানানো হয়।

এর আগে বিএনপির পূর্বঘোষিত মহাসমাবেশের তারিখ এক দিন পিছিয়ে আগামী শুক্রবার নির্ধারণ করা হয়েছে। বুধবার (২৬ জুলাই) রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।

শেয়ার করুন:

Recommended For You