জামালপুরের ধানুয়া কামালপুর স্থল বন্ধরে আমদানি-রপ্তানি বন্ধ

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার ধানুয়া কামালপুর স্থল বন্দরে মালামাল আমাদানি-রপ্তানি বন্ধ রয়েছে। ফলে চলতি বছরের ২৩ জুন থেকে বর্তমান সময় (২৬ জুলাই) পর্যন্ত কোন মালামাল আমদানি ও রপ্তানি হয়নি। কবে নাগাদ শুরু হবে তাও জানা যায়নি। বিষয়টি নিশ্চিত করেছেন ধানুয়া কামালপুর স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা একেএম রফিকুল।

জানা যায়, জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার একমাত্র স্থল বন্দর ধানুয়াকামালপুর স্থল বন্দর। ২০২১-২০২২ অর্থ বছরে এই স্থল বন্দর থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৪ কোটি ৯৩ লাখ টাকা। ২০২২-২০২৩ অর্থ বছরে আয় হয়েছে ৭ কোটি ১৫ লাখ টাকা। ২০২১-২০২২ অর্থ বছরে ধানুয়া কামালপুর স্থল বন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি হয়েছে ১লাখ ২২ হাজার মেট্রিক টন। ২০২২-২০২৩ অর্থ বছরে ১ লাখ ৪৪ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে।

চলতি অর্থ বছর শুরুর এক সপ্তাহ আগেই অনিদির্ষ্টকালের জন্য আমাদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। ফলে এক দিকে যেমন সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়ে আসছে। অন্য দিকে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ ব্যাপারে ধানুয়া কামালপুর ইউনিয়নের চেয়ারম্যান মশিউর রহমান লাকপতি জানান, ধানুয়া কামালপুর স্থল বন্দরে আমদানি রপ্তানি বন্ধ থাকায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। বাংলাদেশের অভ্যন্তরে পাথরের সংকট দেখা দিয়েছে। দামও বেড়ে গেছে।

এ ব্যাপারে ধানুয়া কামালপুর স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা একেএম রফিকুল জানান, স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধের বিষয়ে বাংলাদেশের কোন সমস্যা নেই। এই বন্দর দিয়ে ভারত থেকে শুধুমাত্র বুলডুজার পাথর আমদানি হয়ে থাকে। বর্ষকালে ভারতের সড়ক যোগাযোগ ব্যবস্থার সমস্যা থাকার কারণে পাথর বোঝাই পরিবহন ধানুয়া কামালপুর স্থল বন্দরে আসতে পারছে না। ফলে আমাদনি- রপ্তানি বন্ধ রয়েছে। তবে বন্দরের অভ্যন্তরিন যাবতীয় কাজ চলমান আছে।

শেয়ার করুন:

Recommended For You