নারী উদ্যোক্তাদের জন্য স্বল্প সুদে স্কুটার ও চেক হস্তান্তর

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জয়িতা নারী উদ্যোক্তাদের স্বল্প সুদের ঋণে স্কুটার ও ঋণের চেক হস্তান্তর করেছেন।

আজ মঙ্গলবার (১১ জুলাই) ঢাকার ধানমন্ডিতে রাপা প্লাজায় অবস্থিত জয়িতা ফাউন্ডেশনের ফুড কোর্টে এক অনুষ্ঠানে মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, এমপি পাঁচ জন নারীর হাতে মোট ৭ লাখ ৪৫ হাজার টাকার ঋণের আওতায় পাঁচটি টিভিএস স্কুটার হস্তান্তর করেন। এছাড়াও তিনি জয়িতা ফাউন্ডেশনের ৭৫ জন নারী উদ্যোক্তাকে মোট ১১ কোটি ৩০ লক্ষ ৮০ হাজার টাকার এসএমই ঋণের চেক বিতরণ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রতিমন্ত্রী তার বক্তব্যে নারী স্বাধীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্মরণ করে উল্লেখ করেন যে, নারীদের হাতে স্কুটার দেয়ার মধ্য দিয়ে তাদের ইচ্ছা মতো চলাচলের স্বাধীনতা নিশ্চিত হবে। পথ চলতে পদে পদে তাদের যে ভোগান্তি, তা দূর হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার বক্তব্যে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক সক্ষমতা বিনির্মাণে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। পণ্য উৎপাদন থেকে শুরু করে পণ্য বিক্রয়ের প্রতিটি পর্যায়ে নারী উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য তিনি জয়িতা ফাউন্ডেশনের ভূমিকার প্রশংসা করেন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন এবং টিভিএস অটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জে. একরাম হোসেন উপস্থিত ছিলেন। বক্তারা নারীর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে জয়িতা ফাউন্ডেশন গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকার কথা উল্লেখ করেন।

উল্লেখ্য, জয়িতা ফাউন্ডেশনের রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড থেকে মাত্র ৫% সুদে এ ঋণ দেয়া হচ্ছে। সিটি ব্যাংক লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও ওয়ান ব্যাংক লিমিটেডের মাধ্যমে ঋণসমূহ বিতরণ করা হচ্ছে। ফান্ডে বর্তমানে বিদ্যমান ৩৭ কোটি টাকার মধ্যে সাড়ে ১১ কোটি টাকা নারী উদ্যোক্তাদের দেয়া হয়েছে। এছাড়াও করোনার সময় প্রণোদনা প্যাকেজের আওতায় ৩৮২ জন নারী উদ্যোক্তাকে ৩০ কোটি টাকা ঋণ দিয়া হয়েছে।

শেয়ার করুন:

Recommended For You