নুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করতে সরকারের অনুমতি চেয়ে আবেদন

গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা রুজুর জন্য সরকারের অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর আবেদন করা হয়েছে।

আজ রোববার বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপ-আইন সম্পাদক, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জিশান মাহমুদ লিখিতভাবে এই আবেদন করেন।

আবেদনে তিনি বলেন, গত ৩ জানুয়ারি, ২০২৩ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামক তথাকথিত রাজনৈতিক দলের সদস্য ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ওমরাহ হজ করার কথা বলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে অস্বীকৃত ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। পরবর্তীতে, উক্ত সংবাদকে সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা প্রপাগান্ডা বলে উক্ত নুরুল হক নুর তা বারবার উড়িয়ে দিলেও বিগত ২২/০৬/২০২৩ ইং ঢাকাস্থ ফিলিস্তিন দূতাবাসে রোহিঙ্গাদের জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) খাদ্য সহায়তা বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান সাংবাদিকদের অবহিত করেন, “গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর মোসাদের সঙ্গে বৈঠক করেছেন বলে আমরা জানতে পেরেছি।” তিনি আরো বলেন, “মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন, তারা নেতা হতে পারেন না।”

মো. জিশান মাহমুদ উল্লেখ করেছেন, ‘ফিলিস্তিন রাষ্ট্রদূতের এহেন বক্তব্যের প্রেক্ষিতে দেশের সমস্ত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হলে বিগত ০৮/০৭/২০২৩ ইং তারিখে সময় টিভিতে দেয়া এক সাক্ষাৎকারে অস্বীকৃত ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদি স্বীকার করেন যে, বিগত ২৮/১২/২০২২ ইং তারিখে দুবাইয়ের সিটি সেন্টারে অবস্থিত স্টার বাক্স (ঝঃধৎইঁপশং) কফি শপে ৩ ঘন্টার বৈঠক করে বাংলাদেশের আগামী নির্বাচন জিততে আন্তর্জাতিক সহযোগিতার জন্য মেন্দি এন সাফাদি’র সাহায্য চান নুর। নুর ক্ষমতায় আসলে ইসরাইলের সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিও দেন। ইহুদিদের সমর্থন পেতে নুরুল হক নুর ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন। যা বাংলাদেশের জনগণের প্রতি অপমানজনক, অগ্রহণযোগ্য এবং তার অস্বীকৃত ইসরাইল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদি’র সঙ্গে বৈঠক বাংলাদেশের গণতান্ত্রিক সরকার উৎখাতের গভীর ষড়যন্ত্রের অশুভ অভিপ্রায়ে করা হয়েছে, যা রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর হুমকী স্বরুপ বিধায় নুরুল হক নুর ওরফে ভিপি নুর দন্ডবিধির ১২৩ক/১২৪ক/৫০৫ ধারার আওতায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। যা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ হিসেবে গণ্য হবে বিধায় আমি নিম্নস্বাক্ষরকারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রতি আস্থাশীল একজন আইনজীবী তথা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ও আদর্শে উজ্জীবিত দেশ প্রেমিক বাঙ্গালী হিসেবে নুরুল হক নুর ওরফে ভিপি নুর-এর বিরুদ্ধে উপরোক্ত ধারায় মামলা করতে আগ্রহী।’

ফৌজদারী কার্যবিধি আইনের ১৯৬ ধারার বিধান মোতাবেক রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আমলে নেয়ার পূর্বশর্ত হিসাবে সরকার কর্তৃক অনুমোদন প্রয়োজন থাকায় উক্ত নুরুল হক নুর ওরফে ভিপি নুর-এর বিরুদ্ধে মামলা রুজু করার জন্য এই আবেদন করছেন বলে উল্লেখ করেন এই আইনজীবী।

শেয়ার করুন:

Recommended For You