আজ পবিত্র হজ

আজ মঙ্গলবার পবিত্র হজ। সৌদি আরবের মক্কা নগরীর আরাফাত ময়দানে এদিন অনুষ্ঠিত হচ্ছে হজের মূল আনুষ্ঠানিকতা।

লাখ লাখ মুসলমান আল্লাহর ডাকে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজির হয়েছেন মক্কায়। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে পবিত্র আরাফাতের ময়দান মুখরিত হচ্ছে।

মঙ্গলবার আরাফাত দিবসে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ নামিরা থেকে হজের মূল আনুষ্ঠানিকতা খুতবা এবং নামাজ আদায়ের মধ্যদিয়ে পালিত হবে। আরাফাতের এ দিনের আনুষ্ঠানিকতাকে বলা হয় মূল হজ।

রোববার এ বছর হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এরপর সোমবার রাতও হজযাত্রীরা পবিত্র মিনায় অতিবাহিত করেন।

এ বিষয়ে সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এবারই (২০২৩ সালে) ইতিহাসের সবচেয়ে বেশি হাজির পদচারণায় মুখরিত হচ্ছে কাবা প্রাঙ্গণ। বিশ্বের ১৬০টি দেশ থেকে আসা লাখ লাখ হাজি কাবা ঘর প্রদক্ষিণ করেছেন।

আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ফজরের নামাজের পর মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের কার্যক্রম শুরু করেন হাজিরা। আর আগামী ১২ জিলহজ এই আনুষ্ঠানিকতা শেষ হবে শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে।

হজযাত্রীদের ভালোভাবে বিশ্রামের জন্য মিনা এলাকায় হাজার হাজার তাঁবু স্থাপন করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। হজযাত্রীরা এখানে অবস্থানকালে সারারাত কোরআন তেলাওয়াত ও নামাজ আদায় করছেন। হাজিরা মিনায় অবস্থানের পর পর্যায়ক্রমে আরাফাতের ময়দানে অবস্থান, মুজদালিফায় রাতযাপন এবং জামারাতে কঙ্কর নিক্ষেপ, কোরবানিসহ নানা আনুষ্ঠানিকতা পালন করেন। ১২ জিলহজ শেষ হবে হজের আনুষ্ঠানিকতা জামারাতে কঙ্কর নিক্ষেপের মধ্য দিয়ে।

এদিকে এবার হজের মৌসুমটা পড়েছে তীব্র গরমের মধ্যে। জানা গেছে, হাজিদের প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হচ্ছে। এই গরমে কেউ অসুস্থ হয়ে পড়লে যেন তাদের চিকিৎসা সেবা দেওয়া যায় সেজন্য ৩২ হাজার স্বাস্থ্যকর্মী ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও রাখা হয়েছে।

শেয়ার করুন:

Recommended For You