আবার ৭ দাবিতে আন্দোলনে ৭ কলেজ শিক্ষার্থীরা

আগের ঘোষিত ৭ দফা দাবি আদায় না হওয়ায় আবার আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২০ জুন) সকাল সাড়ে ১১টার দিকে নীলক্ষেত মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। অবরোধের কারণে নীলক্ষেত মোড়ে যানজট সৃষ্টি হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার্থীরাও অবরোধের কারণে ভোগান্তিতে পড়েন। বেলা সোয়া ১২টার দিকে শিক্ষার্থীদের ১০ জনের একটি প্রতিনিধিদল ৭ কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্যের সাথে দেখা করতে যান।

আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ বলেন, ‘দীর্ঘদিন ধরে আমাদের অসুবিধাগুলো সমাধানে দাবি জানিয়ে আসছি। কিন্তু দাবি বাস্তবায়নে কোনো কার্যকরি পদক্ষেপ নিচ্ছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগেও কয়েক দফা আন্দোলন করেছি। তাতেও টনক নড়েনি কর্তৃপক্ষের।’

৭ দফা দাবি—

ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিংয়ে ৭ কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে; যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স পরীক্ষা ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন- প্রমোটেড, তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের ফাইনাল পরীক্ষার সুযোগ দিতে হবে; সব বিষয়ে পাশ করার পরও একটা স্টুডেন্ট সিজিপিএ শর্তের জন্য নন প্রোমোটেড হচ্ছেন, সিজিপিএ শর্ত শিথিল করতে হবে; অবিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে; সর্বোচ্চ ৩ মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে।

এছাড়াও, সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা? কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে? তা ঠিক করে দিতে হবে। একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You