সুবর্ণ এক্সপ্রেসে আজ থেকে বায়ো-টয়লেটসহ আধুনিক কোচ

চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করা আন্তঃনগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের রেক পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

আজ মঙ্গলবার (৬ জুন) থেকে নতুন এই রেক নিয়ে চলবে ট্রেনটি। এতে থাকছে ক্ষতিকর জীবাণু রোধে বায়ো-টয়লেটসহ আধুনিক কোচ।

সোমবার বিকেলে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (এসিওপিএস) আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘সম্মানিত যাত্রী সাধারণের স্বাচ্ছন্দ্যে ভ্রমণের সুবিধার্থে চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করা সুবর্ণ এক্সপ্রেস ট্রেন কোরিয়া থেকে সদ্য আমদানি করা নতুন কোচ দ্বারা পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ট্রেন দুটির নম্বর হচ্ছে ৭০১ ও ৭০২। প্রতিস্থাপিত নতুন কোরিয়ান রেক দ্বারা আগামী ৬ জুন থেকে সুবর্ণ এক্সপ্রেস ট্রেন পরিচালনা করা হবে।’

চিঠিতে আরও জানানো হয়েছে, ঢাকা-চট্টগ্রাম রুটে আন্তনগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে ক্ষতিকর জীবাণু রোধে যুক্ত হচ্ছে বায়ো-টয়লেটসহ আধুনিক কোচ। মঙ্গলবার সকাল ৭টায় কোরিয়ান অত্যাধুনিক এই কোচ দ্বারা ট্রেনটি পরিচালনা করা হবে।

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, রেলওয়ের ৩৬৮টি ট্রেনে বছরে পৌনে ১০ কোটি যাত্রী চলাচল করেন। এসব ট্রেনে দুই মুখ খোলা টয়লেট রয়েছে; যা যাত্রীদের স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। যাত্রীদের স্বাস্থ্যের কথা চিন্তা করেই সরকার পুরোনো ট্রেন ও নতুন কোচে বায়ো-টয়লেট স্থাপনের উদ্যোগ নেয়।

এ প্রকল্পের আওতায় দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি আধুনিক মিটারগেজ কোচ আনা হচ্ছে। এর মধ্যে বেশির ভাগ দেশে এসে গেছে। এসব কোচ কিনতে ব্যয় হচ্ছে ৬৫৮ কোটি টাকা।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) তারেক মো. ইমরান বলেন, ‘সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের বর্তমান রেকটি (সম্পূর্ণ কোচ) পরিবর্তন করে কোরিয়ান তৈরি ১৮টি কোচ দ্বারা পরিচালনা করা হবে। এই ট্রেনে মোট আসনসংখ্যা ৮৯০। তবে ভাড়ার কোনো পরিবর্তন হচ্ছে না।’

তারেক মো. ইমরান আরও বলেন, ‘দক্ষিণ কোরিয়া থেকে আনা মিটারগেজ কোচগুলো খুবই আধুনিক। এখানে স্বয়ংক্রিয় স্লাইডিং ডোর, বায়ো-টয়লেট, স্বয়ংক্রিয় ঘোষণাসহ নানা ধরনের আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে। এর মাধ্যমে যাত্রীসেবার মান বাড়বে।’

পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের মতো সব আন্তনগর ট্রেনে আধুনিক কোচ স্থাপন করা হবে। যাত্রীদের মান বাড়াতে সরকারের এই উদ্যোগ।

নতুন রেকে সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ৩৬টি বগির ওপর থাকবে ১৮টি কোচ। পুরো রেকের আসন সংখ্যা হবে ৮৯০টি।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You