থমথমে রাজশাহী, বিএনপি কার্যালয় ঘিরে রেখেছে সোয়াত

বিএনপির পদযাত্রা ঘিরে রাজশাহীতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিএনপির কার্যালয় ঘিরে রেখেছেন পুলিশ ও সোয়াতের সদস্যরা। নগরীর মালোপাড়ায় অবস্থিত বিএনপির ওই কার্যালয়ের আশপাশ দিয়ে কোনো ধরনের যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। এমনকি কোনো জমায়েত করতেও দেওয়া হচ্ছে না। আইনশৃঙ্খলা বাহিনীর কড়কড়িতে শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

বিএনপির পক্ষ থেকে পদযাত্রা কর্মসূচির অনুমতি চেয়ে আবেদন করা হয় পুলিশের কাছে। তবে মহানগর পুলিশের পক্ষ থেকে এই কর্মসূচির অনুমতি দেওয়া হয়নি।

মঙ্গলবার (২৩ মে) সকাল থেকে রাজশাহী নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়, সাহেব বাজার ও আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। দলীয় কার্যালয় ও আশপাশের কয়েকটি রাস্তায় অবস্থান নেয় পুলিশ সদস্যরা।

সকাল থেকে বিএনপি কার্যালয়সহ নগরীর সাহেববাজার ও আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলে পুলিশ। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হয়।

মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলে পুলিশ। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। বিপুলসংখ্যক ডিবি সদস্য টহল দিচ্ছে। সাদা পোশাকেও রয়েছে পুলিশ সদস্যরা। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামান।

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপির) মুখপাত্র ও অতিরিক্ত উপকমিশনার রফিকুল আলম বলেন, পুলিশের পক্ষ থেকে রাজশাহীতে যেকোনো পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করা হয়েছে। বিএনপির কার্যালয় থেকে কোনো রকমের পদযাত্রা যেন বের না হতে পারে, সে জন্য কার্যালয় ঘিরে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, ‘সিটি নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরোপয়েন্ট হয়ে রেলগেট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করবো।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১১টায় নগরীর মালোপাড়া থেকে রেলগেট পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলো স্থানীয় বিএনপি। এজন্য ২১ মে দলের পক্ষে মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের কাছে অনুমতি চেয়ে আবেদন করেন। তবে, পুলিশের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি।

সোমবার রাতে মহানগর পুলিশের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি পাঠিয়ে পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করা হয়। মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার রফিকুল আলমের পাঠানো এই বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের সিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এহেন পরিস্থিতিতে অনুনমোদিত যে-কোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সমূহ সম্ভাবনা থাকে। তাই আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে আগামী ২৩ মে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপি’র পুলিশ কমিশনার রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You