সিডরের মতোই শক্তিশালী ‘মোখা’

সিডরের মতোই শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা। উপকূলে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত মোখা গতি সঞ্চার করতে থাকবে। প্রায় সিডরের সমতুল্য গতিবেগ নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের যুগ্ম পরিচালক মো. আসাদুর রহমান।

শনিবার (১৩ মে) সকালে ঘূর্ণিঝড় মোখার সর্বশেষ অবস্থা জানাতে আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। তিনি বলেন, সেন্ট মার্টিন, টেকনাফ…,উখিয়া অঞ্চলে মোখার প্রভাব সবচেয়ে বেশি পড়বে। এটি যখন তীরে আছড়ে পড়বে তখন বাতাসের গতিবেগ থাকবে ১৬০ কিলোমিটারের বেশি। এর প্রভাবে যে বৃষ্টি হবে, তাতে পাহাড় ধসের শঙ্কা আছে।

তিনি আরও বলেন, একটানা আট ঘণ্টার বেশি প্রবল বৃষ্টি হলে পাহাড় ধসের আশঙ্কা থাকে…। প্রবল বৃষ্টি হতে পারে বরিশাল ও চট্টগ্রাম বিভাগে। সিলেটেও প্রভাব থাকবে, তবে ঢাকায় কম হবে।

এদিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার কারণে কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আগামীকাল রবিবার (১৩ মে) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে…আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। মোখা নিয়ে আন্ত মন্ত্রণালয় সভা শেষে এ সংকেতের কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You