যারা স্যাংশন দিবে তাদের থেকে বাংলাদেশ কিছু কিনবে না : প্রধানমন্ত্রী

বহিঃবিশ্ব থেকে স্যাংশন দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ‘বিশ্বে এখন স্যাংশন দেওয়ার একটা প্রবণতা হয়ে গেছে। যেসব দেশ স্যাংশন দিবে তাদের কাছ থেকে বাংলাদেশ কিছু কিনবে না। এটার জন্য আমি (প্রধানমন্ত্রী) সিদ্ধান্ত নিতে বলেছি। আমাদের দেশে যাদের দিয়ে সন্ত্রাস-জঙ্গিবাদ দমন করা হয় তাদের উপরে দেওয়া হয়। আমি বলছি যেসব দেশ বাংলাদেশকে স্যাংশন দেবে তাদের থেকে আমরা কোনো কিছু কিনবো না।’

আজ শনিবার (১৩ মে) দুপুরে দেশের প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬০তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বাংলাদেশের উন্নয়ন করতে চাই। উন্নয়নের মূল চালিকাশক্তি আপনাদের (প্রকৌশলী) হাতে, এটা মনে রাখতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি বেঁচে থাকলে ১০ বছরে বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশে হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতো।

শেখ হাসিনা বলেন, শূন্য হতে যাত্রা শুরু করে মাত্র তিন বছর সাত মাস তিনদিন তিনি সরকারে ছিলেন। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নত করা, একটি সংবিধান উপহার দেওয়া, রাস্তাঘাট পুল ব্রিজ আবার পুনর্গঠন, পুনর্বাসন করা, দেশকে আর্থসামাজিকভাবে এগিয়ে নিয়ে জাতিকে স্বল্পোন্নতদেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধের পরে শূন্য হতে যাত্রা শুরু করে মাত্র তিন বছর সাত মাস সরকারে ছিলেন বঙ্গবন্ধু। এর মধ্যেই স্বাধীন বাংলাদেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ঘুর দাঁড়াচ্ছিল। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নত করা, একটি সংবিধান উপহার দেওয়া, রাস্তাঘাট পুল-ব্রিজ আবার পুণর্গঠন, পুনর্বাসন করা, দেশকে আর্থসামাজিকভাবে এগিয়ে নিয়ে জাতিকে স্বল্পোন্নত দেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু।

আজ শনিবার দুপুর ১২টায় এ কনভেনশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এবারের কনভেনশনের স্লোগান হলো- ‘ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং ইন দ্যা ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন’।

অনুষ্ঠানে আইইবি’র পক্ষ থেকে স্মার্ট বাংলাদেশ নির্মাণের রোডম্যাপ দেওয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও পাঁচ দিনব্যাপী কনভেনশনের নানা আয়োজন রয়েছে। এর মধ্যে রয়েছে জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, চারটি স্মৃতি বক্তৃতাসহ বিদেশি অতিথিদের সংবর্ধনা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

কনভেনশনের সমাপনী অনুষ্ঠান হবে আগামী সোমবার বিকাল সাড়ে তিনটায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিরোধীদলীয় নেতা রওশান এরশাদ।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You