চলে গেলেন পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

ফুটবল বিশ্বকাপে পাঁচবার খেলা প্রথম খেলোয়াড় আন্তোনিও কারভাহাল মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। সাবেক মেক্সিকান এই গোলকিপার “দা ফাইভ কাপস” নামে পরিচিত ছিলেন।

কারভাহাল পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ডটি নিজের দখলে রাখতে পেরেছিলেন ৩২ বছর; ১৯৯৮ সাল পর্যন্ত। তার পর জার্মান মিডফিল্ডার লোথার ম্যাথিয়াস তার রেকর্ডে ভাগ বসিয়েছেন…। পরে একই রেকর্ডে ভাগ বসিয়েছেন ইতালির জিয়ানলুইজি বুফন, আর্জেন্টিনার লিওনেল মেসি, পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদোও। স্বদেশি হিসেবে একই রেকর্ডে নাম আছে রাফায়েল মার্কেজ, গুইলারমো ওচোয়া ও আন্দ্রেস গুয়ারদাদোর।

কারভাহাল মেক্সিকোর হয়ে গোলবার সামলেছেন ১৯৫০ ব্রাজিল বিশ্বকাপ, ১৯৫৪ সুইজারল্যান্ড বিশ্বকাপ, ১৯৫৮ সুইডেন বিশ্বকাপ, চিলির ১৯৬২ বিশ্বকাপ ও ইংল্যান্ডের ১৯৬৬ বিশ্বকাপে…। সবগুলো মিলে দেশের হয়ে ১১টি ম্যাচ খেলেছেন।

এতগুলো বিশ্বকাপ খেললেও ইউরোপে খেলেননি তিনি। মেক্সিকোর ঘরোয়া লিগেই খেলে গেছেন। তাও আবার নিজের জন্মশহরের ক্লাব লিওনে। পরে এই ক্লাবকে কোচিংও করান তিনি। কোচিংয়ে তার ক্যারিয়ার ছিল দুই যুগের বেশি।

তবে কারভাহাল বলেছেন, ১৯৫০ ও ১৯৫৪ সালে রিয়াল মাদ্রিদ তাকে প্রস্তাব দিয়েছিল।…কারবাহালের মৃত্যুতে শোক প্রকাশ করে মেক্সিকোর কিংবদন্তি রাফায়েল মার্কেজ টুইট করেন, “মেক্সিকান ফুটবলের অন্যতম সেরা কিংবদন্তির প্রস্থানে শোক প্রকাশ করছি।”

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You