চরম মানবাধিকার লঙ্ঘন ঠেকানোর আবেদন মানবাধিকার কমিশনের

বিচারবহির্ভূত যে কোনো হত্যাকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে উল্লেখ করে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঠেকানোর দাবি জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। গতকাল মঙ্গলবার (৯ মে) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে বার্ষিক প্রতিবেদন ২০২২ হস্তান্তর করেছে জাতীয় মানবাধিকার কমিশন। এ সময় কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ রাষ্ট্রপতিকে বর্তমান কমিশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

প্রতিবেদনের বলা হয়, বিচারবহির্ভূত যে কোনো হত্যাকে মানবাধিকারের চরম লঙ্ঘন। দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অন্যান্য বছরের তুলনায় কমলেও তা চলমান আছে। রাষ্ট্রকেই এই লঙ্ঘন ঠেকাতে হবে।

সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার পরিস্থিতি এবং হেফাজতে নির্যাতন ও মৃত্যু নিয়ে দুটি করে ঘটনা উল্লেখ করা হয়েছে বার্ষিক এই প্রতিবেদনে।

মোট ৮৮ পাতার প্রতিবেদনে ৩ পাতার মধ্যে মূল্যায়ন করা হয়েছে গত বছরের মানবাধিকার পরিস্থিতি। সাতটি ক্যাটাগরির মধ্যে প্রথমে আছে রোহিঙ্গা পরিস্থিতি। বাংলাদেশে অবস্থান করা এই জনগোষ্ঠীকে ফেরাতে আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে সরকারের কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাওয়াকে কমিশন ইতিবাচক মনে করে বলে জানানো হয় প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়, চিন্তা, মত প্রকাশের স্বাধীনতা সাংবিধানিক অধিকার। ২০২২ সালে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ করে সাংবাদিকদের হয়রানির অভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে কমিশন এসব ঘটনায় নিন্দা প্রকাশের পাশাপাশি ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার নিশ্চিতের সুপারিশ জানায়।

ডিজিটাল নিরাপত্তা আইনকে আন্তর্জাতিক মানের আলোকে করার জন্য রিভিউ করা দরকার বলে প্রতিবেদনে উল্লেখ করেছে মানবাধিকার কমিশন।

নারীর প্রতি সহিংসতার কিছু ঘটনা উল্লেখ করে কমিশন বলছে, ঘরের ভেতরে ও বাইরে যৌন নিপীড়কের হাত থেকে নারী নিরাপদ থাকুক কমিশন এটাই প্রত্যাশা করে। বিদায়ী বছরে শিশুর প্রতি নির্যাতন, ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনা উদ্বেগজনক ছিল জানিয়ে বার্ষিক মানবাধিকার প্রতিবেদনের ইতি টানে কমিশন।

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে কমিশনের কাছে মোট ৬৬৩টি অভিযোগ আসে যার মধ্যে নিষ্পত্তি হয় ৪১৭টি, হয়নি ২৪৬টি।

প্রতিবেদনের শুরুতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, সম্প্রতি কিছু কুচক্রীমহল দেশের ভাবমূর্তি বিনষ্ট করার জন্য বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটাচ্ছে। যা অত্যন্ত নিন্দনীয়। এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি প্রদান না করলে পুনরাবৃত্তি ঘটবে। যে বা যারাই জড়িত থাকুক অনতিবিলম্বে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিতে সরকারের প্রতি কমিশন আহ্বান জানায়।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You