ছয়ে মুশফিক, সাতে মিরাজে আস্থা কোচ-ক্যাপ্টেনের

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সুপার লিগের শেষ সিরিজ খেলবে বাংলাদেশ। ভারতে অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত বিশ্বকাপের প্রস্তুতির জন্য বিশ্বকাপের আগে আরও একটি সিরিজ পাবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে হবে এশিয়া কাপ।

আয়ারল্যান্ডের বিপক্ষে আগামীকাল মঙ্গলবার থেকে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া সিরিজসহ এশিয়াকাপে ছয় নম্বর পজিশনে ব্যাট করবেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। চারে সাকিব আল হাসান ও পাঁচে তৌহিদ হৃদয়কে পরিকল্পনায় রেখেছে টিম ম্যানেজমেন্ট। এছাড়া সাতে মেহেদি মিরাজের উপর আস্থা রাখছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং ক্যাপ্টেন তামিম ইকবাল।

মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। রোববার সংবাদ সম্মেলনে এসে তামিম জানিয়েছেন, মুশফিক এখন ছয়ে ব্যাটিং করবেন।

আয়ারল্যান্ড সিরিজে নিয়মিত ছয় ব্যাটার নিয়ে খেলেছে বাংলাদেশ। বোলিং অলরাউন্ডার হিসেবে খেলেছেন মেহেদি মিরাজ। বিশ্বকাপেও তেমনই পরিকল্পনা বাংলাদেশের। ভারতে বিশ্বকাপ হওয়ায় অতিরিক্ত একজন স্পিনার নিয়ে খেলার ইঙ্গিত করেছেন তামিম।

তিনি বলেন, ‘আমরা গত সিরিজ থেকে ছয় ব্যাটার নিয়ে খেলা শুরু করেছি। যাতে অলরাউন্ডারসহ অতিরিক্ত একজন বোলার থাকে। এশিয়ার কন্ডিশনে একজন স্পিনার বেশি খেলাব। সাত নম্বর খুবই গুরুত্বপূর্ণ (ব্যাটিং) পজিশনে। মিরাজ দেখিয়েছে সাতে তার সক্ষমতা আছে। ভারত সিরিজে সে একাই ব্যাটিং দিয়ে সিরিজ জিতিয়েছে। তাকে সাতে খেলাতে পারলে একজন বোলার বেশি খেলাতে পারবো। এই কম্বিনেশনগুলোই এখন দেখে নিতে হবে।’

আয়ারল্যান্ড কিংবা পরবর্তী সিরিজে মুশফিক ছয়ে, মিরাজ সাতে ব্যাটিং করলেও মাহমুদুল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনের সুযোগ শেষ হয়ে যাচ্ছে না বলেও মন্তব্য করেছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম, ‘অবশ্যই তিনি (রিয়াদ) আমাদের পরিকল্পনায় আছেন। শুধু উনি নন, এ মুহূর্তে যারা দলে নেই, কিন্তু প্রিমিয়ার লিগে ভালো করছে, তাদের নিয়েও কথাবার্তা বলছি। আফিফের কথা যদি বলি, তারও সুযোগ আছে। এশিয়া কাপ খেলার সময় ধারণা পেয়ে যাবেন।’

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You