ঢাকায় বেড়েছে জীবনযাত্রার ব্যয়

গেল বছর রাজধানীতে জীবনযাত্রার ব্যয় ১১ দশমিক ০৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে দ্য কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) । শনিবার প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ক্যাব এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি প্রায় ১৭ পণ্য জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রেখেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় শহুরে নিম্ন আয়ের মানুষের খাদ্য তালিকা ও জীবনযাত্রায় মাছ-মাংসের চাহিদা কমে গেছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ক্যাবের পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন। প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ যা ২০১৯ সালে ৬ দশমিক ৫ শতাংশ ছিল…। মাহফুজ কবির এ ঢাকার ১১টি বাজার (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন) থেকে তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেন।

দৈনিক মূল্য পর্যবেক্ষণ করে ১৪১টি খাদ্য সামগ্রী, ৪৯টি অ-খাদ্য সামগ্রী এবং ২৫টি পরিষেবা অন্তর্ভুক্ত করে ফলাফলটি প্রকাশ করা হয়। এতে চাল, আটা, ডাল, বেকারি পণ্য, চিনি, মাছ, ডিম, দেশীয় মুরগি, ভোজ্য তেল, আমদানি করা ফল, চা/কফি, স্থানীয় এবং আমদানি করা দুধ, ধোয়া ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধি পণ্য এবং পরিবহন খরচ ক্যাবের মূল্য পর্যবেক্ষণে অন্তর্ভুক্ত ছিল।

ক্যাব তাদের সুপারিশে বলে, সরকার দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের ওপর মুদ্রাস্ফীতির চাপ কমাতে ভর্তুকিযুক্ত খাদ্য সহায়তা এবং সামাজিক সুরক্ষার অধীনে সহায়তা বাড়িয়েছে। কিন্তু সরকারের উচিত ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির চাপ থেকে নিম্ন ও মধ্যম আয়ের ভোক্তাদের রক্ষা করার জন্য শহরাঞ্চলে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলো প্রসারিত করা।

তারা বলে, করোনা মহামারীর সময় সরকার উল্লেখযোগ্যভাবে ওএমএস কার্যক্রম বাড়িয়েছে, যা অর্থনৈতিক মন্দা এবং মুদ্রাস্ফীতিজনিত সমস্যা থেকে রক্ষা করতে ২০২২ সালে আরও বাড়ানো হয়েছে। কিন্তু অত্যন্ত উচ্চ চাহিদার বিপরীতে ওএমএসের মাধ্যমে খাদ্য সরবরাহের অপর্যাপ্ততা এবং নিম্ন আয়ের…মানুষের মধ্যে ওএমএস খাদ্যপণ্যের সুষম বণ্টন নিশ্চিতে যথাযথ পর্যবেক্ষণের অভাব রয়েছে। ক্যাব খুচরা পর্যায়ে গ্যাস ও জ্বালানি তেলের দাম বাড়ানোরও বিরোধিতা করে। তাদের মত, কারণ গ্যাস ও তেলের বাল্ক মূল্যবৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাবের সভাপতি গোলাম রহমান, সহ-সভাপতি এস এম নাজের হোসেন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া, যুগ্ম সম্পাদক ডা. মো. শাহনেওয়াজ চৌধুরী, মো. কাজী আব্দুল হান্নান প্রমুখ।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You