সামরিক শক্তির সূচকে ৪০তম বাংলাদেশ

চলতি বছরের সামরিক শক্তি সূচকে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশ ৪০তম অবস্থানে রয়েছে। এই সূচকে শীর্ষ সামরিক ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ার- জিএফপি’র ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বের ১৪৫ দেশের সামরিক সক্ষমতার সবশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট…, সেনা সংখ্যাসহ ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

জিএফপির সূচকে দ্বিতীয় সামরিক ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে রাশিয়া আর চীন রয়েছে তৃতীয় স্থানে। এই তালিকায় চতুর্থ স্থানে আছে ভারত। রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের পটভূমিতে শক্তিশালী সামরিক বাহিনীর…তালিকায় ১৫তম স্থানে রয়েছে ইউক্রেন। জিএফপির পর্যালোচনায় ‘পাওয়ারস অন দ্য রাইজ’ তালিকায় ১২তম স্থানে রয়েছে বাংলাদেশ। জিএফপির ২০২৩ সালের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনায় ‘পাওয়ারস অন দ্য রাইজ’ হিসেবে ৫৩টি দেশকে বেছে নেওয়া হয়।

‘২০২৩ মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ নামে প্রকাশিত এই সূচকে সামরিক শক্তিমত্তা বিচারে দেশগুলোর স্কোরও নির্ধারণ করা হয়েছে। সামরিক শক্তিসূচকে বাংলাদেশ শূন্য দশমিক ৫৮৭১ স্কোর পেয়ে ৪০তম হয়েছে। জিএফপি জানিয়েছে, গত ৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে ধরা হয়েছে।

বাংলাদেশের প্রতিবেশী ভারত শীর্ষ সামরিক ক্ষমতাধর দেশের এই তালিকায় চতুর্থ। দেশটির স্কোর শূন্য দশমিক ১০২৫। পাকিস্তান রয়েছে সপ্তম স্থানে; স্কোর শূন্য দশমিক ১৬৯৪…। আর মিয়ানমার আছে ৩৮তম স্থানে। দেশটির স্কোর শূন্য দশমিক ৫৭৬৮। ইরান ১৭ ও ইসরাইল ১৮তম, ভিয়েতনাম ১৯ ও সৌদি আরব ২২তম, তাইওয়ান ২৩, থাইল্যান্ড ২৪তম ও উত্তর কোরিয়া ৩৪তম অবস্থানে রয়েছে।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You