সৌদিতে হজযাত্রীদের নতুন নিয়ম

আসন্ন পবিত্র হজকে সামনে রেখে নতুন নিয়ম চালু করেছে সৌদি আরব সরকার। নতুন নিয়ম অনুযায়ী হজসংক্রান্ত যাবতীয় পরিষেবার ফি সম্পূর্ণভাবে পরিশোধের পরই বিদেশি যাত্রীদের হজ পালনের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব। গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এ ক্ষেত্রে সৌদি নাগরিকদের জন্য কিছুটা ছাড় দেওয়া হয়েছে। নাগরিকদের একটি অংশ হজসংক্রান্ত বিভিন্ন পরিষেবার ফি তিন কিস্তিতে পরিশোধ করতে পারবেন। তবে কোন কোন নাগরিক এই সুবিধা পাবেন, তা নির্ধারণে লটারি করা হবে। সেখানে যেসব আবেদনকারীর নাম উঠবে, তারাই পাবেন এ সুবিধা।

সৌদি হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, চলতি বছর সৌদির অভ্যন্তরীণ হজযাত্রীদের জন্য ফি ধরা হয়েছে ন্যূনতম ৩ হাজার ৯৮৪ রিয়াল থেকে সর্বোচ্চ ১১ হাজার ৮৪১ রিয়াল..। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যা ন্যূনতম ১ লাখ ২৩ হাজার ৩৪৮ টাকা থেকে সর্বোচ্চ ৩ লাখ ৩৪ হাজার ৫০৮ টাকা।

মূলত হজকালীন আবাসন, যাতায়াত ও অন্যান্য বিভিন্ন সেবা বাবদ ধার্য করা হয়েছে এসব ফি। উল্লেখ্য, ২০২০ সালে করোনা মহামারির সময় দেশি-বিদেশি সব যাত্রীদের হজ পালনে স্থগিতাদেশ দেয় দেশটির সরকার। বিশেষ অনুমতিতে মাত্র কয়েক হাজার অভ্যন্তরীণ যাত্রী ওই বছর হজ করেছিলেন।

পরে ২০২১ সালে অভ্যন্তরীণ যাত্রীদের জন্য হজ পালনে স্থগিতাদেশ তুলে নেয় সৌদির সরকার। তবে কঠোর সীমান্ত বিধি জারি থাকায় ওই বছরও দেশটিতে যেতে পারেননি বিদেশি হজযাত্রীরা…। করোনা মহামারির প্রকোপ অনেকটাই নিয়ন্ত্রণে আসার পর অবশেষে ২০২২ সালে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত খুলে দেয় সৌদি আরব।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You