বিশ্বের দীর্ঘতম নৌবিহারের যাত্রা শুরু

বাংলাদেশ ও ভারতের নদীপথে শুরু হয়েছে ‘এম গঙ্গা বিলাস’ প্রমোদতরীর যাত্রা। এটিকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম নৈবিহার। শুক্রবার দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে এই প্রমোদতরির যাত্রা শুরু করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমভি গঙ্গা বিলাস উত্তরপ্রদেশের বারানসি থেকে যাত্রা শুরু করে ভারত এবং বাংলাদেশের ২৭টি নদী পেরিয়ে প্রায় তিন হাজার ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাংলাদেশ অতিক্রম করে অসম রাজ্যের ডিব্রুগড়ে পৌঁছাবে। বিশ্বে নদীপথে এই যাত্রা দীর্ঘতম।

তবে প্রমোদতরিতে চেপে নদী বিলাসের ব্যয় ধনীদের পক্ষেই বহন করা সম্ভব। কারণ, ৫১ দিনের ভ্রমণে মাথাপিছু প্রতিদিনের খরচ প্রায় পঞ্চাশ হাজার ভারতীয় রুপি বা ছশো মার্কিন ডলার। এতে রয়েছে ১৮টি বিলাসবহুল স্যুট। প্রথম দিন এই ক্রুজে যাত্রাসঙ্গী হয়েছেন ৩২ জন সুইস নাগরিক। তবে এই বিপুল ভাড়া সত্ত্বেও আগামী…প্রায় দুই বছরের জন্য এই রিভার ক্রুজের সমস্ত আসনই আগাম বুকড হয়ে গেছে। উদ্বোধনী যাত্রায় পর্যটকদের সবাই সুইস ও জার্মান। তবে পরের সব ক্রুজে আমেরিকা, কানাডা ও ইউরোপের অন্যান্য দেশ থেকেও আসন রিজার্ভ করা হয়েছে।

এতে রয়েছে অত্যাধুনিক স্পা, জিম, লাইব্রেরি, বিনোদনের বন্দোবস্ত এবং দেশ-বিদেশের খাওয়া। ক্রুজে বর্জ্য ব্যবস্থাপনা থাকছে, যাতে গঙ্গা দূষিত না হয়। এই ভ্রমণের মধ্য দিয়ে বিদেশি পর্যটকেরা ভারত ও বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে অবহিত হবেন। ভারতের মোট পাঁচটি রাজ্যের ভেতর দিয়ে যাবে এই রিভার ক্রুজ…, যার অন্যতম হল পশ্চিমবঙ্গ। আর যাত্রাপথে বাংলাদেশেরও প্রায় ডজনখানেক নদীবন্দরে ভিড়বে এমভি গঙ্গা বিলাস জাহাজ– সেখানে নেমে যাত্রীরা নানা দ্রষ্টব্য স্থান দেখবেন ও কেনাকাটা করবেন।

শিল্পকলার ইতিহাসবিদ অন্নপূর্ণা গ্যারিমেলার কনসেপ্টে এই জাহাজটি তৈরি হয়েছে কলকাতার খুব কাছে শিবপুরের একটি শিপইয়ার্ডে। তিনতলা জাহাজের নানা অংশে থাকছে মূলত সেরামিক আর পিতলের তৈরি নানা ধরনের আর্টওয়ার্ক।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You