ডোনাল্ড লু’র ঢাকা সফর : জোর দেবেন মানবাধিকারেই 

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবার ঢাকা সফরে মানবাধিকার নিশ্চিতে জোর দেবেন। আগামীকাল ঢাকা আসছেন তিনি। রোববার (১৫ জানুয়ারি) দ্বিপাক্ষিক বৈঠক করবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে।

তিনি জানান, র‍্যাব বাহিনীর ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানাবে ঢাকা। প্রায় ১০ বছর, যুক্তরাষ্ট্রের বাজারে জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা পাচ্ছে না বাংলাদেশ। এর সাথে যোগ হয়েছে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা। যে কারণে ছন্দ-পতন হয় ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের।

এসব নিয়ে বেশ কিছুদিন ধরেই দর কষাকষি চলছে দুই দেশের মধ্যে…। আশা করা হচ্ছে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সাথেও চেষ্টা চলবে মীমাংসার। ভারত সফর শেষে শনিবার ঢাকায় আসছেন তিনি।

রোববার (১৫ জানুয়ারি) দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন লু। একই দিনে আইনমন্ত্রীর সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে। এ ছাড়া মার্কিন দূতাবাসের আয়োজনে নাগরিক…সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। এতে গুরুত্ব পাবে মানবাধিকার ইস্যু। এ ছাড়া জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হবে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You