নানান অসুখে আমলকির উপকারিতা

আমলকীকে ফলের রাজা বলা হয় আয়ুর্বেদে। এই ফলের মধ্যে রয়েছে নানা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আমাদের হাতের কাছে থাকা অন্যতম শ্রেষ্ঠ ফল হল আমলকী। এই ফল পারে বহু সমস্যার সমাধান করে দিতে। তাই আয়ুর্বেদে আমলকীকে বলা হয় ফলের রাজা। রোজ রোজ এই ফল খেতেই পারেন।

আমলকীর ব্যবহার ভারতে বহু যুগ ধরে হয়ে আসছে। আয়ুর্বেদে এই ফলের ব্যবহার হল সবথেকে বেশি। তবে বহু মানুষ বর্তমানে এই ফল খেতে চান না। এই কারণে সেই প্রাচীন জ্ঞানের কোনও লাভ পাওয়া সম্ভব হচ্ছে না।

মাথায় রাখতে হবে যে আমলকীর মতো দারুণ একটি ফল আমাদের প্রতিদিন ডায়েটে রাখতে হবে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল নানা অসুখ থেকে মানুষকে বাঁচাতে পারে।

জানা যাক আমলকীর জুস খেলে ঠিক কী কী লাভ মেলে–

১. ইমিউনিটি বাড়াতে পারে আমলকীঃ- হেলথলাইন.কম-এর তথ্য বলছে, আলমকীতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন হল জলে দ্রবণীয়। একটি গবেষণায় জানা গিয়েছে যে এই ফল হল ভিটামিন সি-এর ভাণ্ডার। এক একটি আমলকীতে প্রায় ৬০০ থেকে ৭০০ এমজি ভিটামিন সি আছে। ভিটামিন সি অক্সিডেটিভ স্ট্রেস দূর করতে পারে। সেক্ষেত্রে ইমিউনিটি বাড়ায় এই খাবার।এবার ভিটামিন ডি পেতে চাইলে আপনাকে খেতে হবে কাঁচা আমলকী। গরম হলে আমলকীর ভিটামিন সি নষ্ট হয়ে যায়।

২. লিভার ভালো রাখে আমলকীঃ- লিভারের সমস্যা এখন বাড়তে শুরু করেছে। বিভিন্ন প্রাণীর উপর করা গবেষণায় দেখা গিয়েছে যে আমলকী পারে মেটাবলিজম বাড়াতে। তাই ফ্যাটি লিভার কমে। এছাড়া এই ফল স্ট্রেস কমাতে পারে। সেক্ষেত্রে লিভারের প্রদাহ দূর করে দেয় আমলকী।

৩. পেট ভালো রাখে আমলকীঃ- পেট আপনাকে ভালো রাখতে হবে। কারণ বাঙালিদের মধ্যে পেটের সমস্যা খুবই বেশি। এবার আমলকীর ডায়ারিয়া কমানোর গুণ রয়েছে। এমনকী পেটের আলসারেও দারুণ কার্যকরী এই খাবার। পাশাপাশি হজমে সাহায্য করে এই ফল।

৪. হার্ট ভালো রাখে আমলকীঃ- আপনাকে মাথায় রাখতে হবে যে আমলকী পারে হার্টের সমস্যা দূর করে দিতে। এই ফলে এমন কিছু উপাদান রয়েছে যা এলডিএল কোলেস্টেরল  কমায়। এই কারণে হার্টের অসুখ থাকে দূরে। এছাড়াও ওজন কমিয়ে হার্টের অসুখ দূর করে এই খাবার।

সূত্রঃ এই সময়

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You