৫০ হাজার বছর পর বিরল ধূমকেতু দেখবে বিশ্ব

৫০ হাজার বছরের মধ্যে পৃথিবীর পাশ দিয়ে যাবে সি/২০২২ ই৩ (জেটটিএফ) নামের একটি বিরল ধূমকেতু। ধূমকেতুটি প্রথমবার খালি চোখে দেখা যাবে। আগামী ১ ফেব্রুয়ারি পৃথিবী ও সূর্যকে অতিক্রম করবে। ফলে পৃথিবী থেকে দূরবীন ছাড়া সহজেই পর্যবেক্ষণ করতে পারবেন বিশ্ববাসী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক সংস্থা জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটি গত বছরের মার্চে প্রথমবার ধূমকেতুটিকে বৃহস্পতি গ্রহের পাশ দিয়ে যেতে দেখে। ২০২২ সালে প্রথমবার দেখা মেলায় এটির নামকরণ করা হয় সি/২০২২ ই৩ (জেটটিএফ)। জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস বিভার জানিয়েছেন, ধূমকেতুটি ময়লা, এমিট ও সবুজ রঙের আভা দিয়ে তৈরি।

ধারণা করা হচ্ছে, এ ধূমকেতুটি এসেছে অর্ট মেঘ থেকে। এটি সৌর জগতের রহস্যময় বরফীয় বস্তুর কাছে অবস্থিত। সর্বশেষ ধূমকেতুটি যখন পৃথিবীর কাছে এসেছিল। তখন পৃথিবী ছিল পুরাতন প্রস্তুরযুগ…। ওই সময় পৃথিবীতে ছিল প্রাক্সানবের বা আদি মানব বিচরণ।

জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস বিভার আরও জানিয়েছেন, এবার পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার পর হয়তো এ ধূমকেতুটি সৌর জগত থেকে হারিয়ে যাবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলছে, ধূমকেতুটি খালি চোখে দৃশ্যমান হতে পারে অন্ধকার রাতের আকাশে। শহরের আলো বা চাঁদের আলো থাকলে তা স্পষ্ট হওয়ার সম্ভাবনা কম।

২০২০ সালের মার্চ মাসে নিও ওয়াইজ এবং ১৯৯৭ সালে হেল-বপ নামের একটি ধূমকেতু পৃথিবী থেকে খালি চোখে দেখা যায়। হেল-বপের ব্যাস ছিল প্রায় ৬০ কিলোমিটার। কিন্তু, সর্বশেষ ধুমকেতুটি পৃথিবীর খুব কাছাকাছি আসছে, তবে এটি আকারে খুব বেশি বড় হবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You