যে ফলে ত্বক করবে সুন্দর

আমাদের দৈনন্দিন জীবনের ত্বক সুন্দর রাখতে ফলের উপকারিতা অত্যাধিক। সেই সাথে বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে খাবারের তালিকায় পুষ্টিকর ফল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সারা বছরই বাজারে দেশি-বিদেশি নানারকম ফল পাওয়া যায়। কিছু ফল রয়েছে, যেগুলো নিয়মিত খেলে ত্বক হয়ে ওঠে নিখুঁত সুন্দর। জেনে নেয়া যাক তেমনই ৫টি ফল সম্পর্কে-

আপেলঃ ত্বকের যত্নে আপেল সিডার ভিনেগার ব্যবহার করি আমরা। তবে সরাসরি আপেলের রস ব্যবহারেও সুন্দর থাকে ত্বক। আপেলে থাকা ভিটামিন A, C এবং অ্যাসিডিক উপাদান ত্বক উজ্জ্বল ও মসৃণ করে। পাশাপাশি ব্রণ দূর করতেও কার্যকর। এই ফল ইলাস্টিন এবং কোলাজেনকে শক্তিশালী করে ত্বকে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে। আপেল ত্বককে টোনিং করতে এবং ডার্ক সার্কেল কম করতেও সাহায্য করে। আপেলের পাল্পে মধু, গোলাপ জল এবং ওটমিল দিয়ে এক্সফোলিয়েটর তৈরি করা যায়।

লেবুঃ ভিটামিন সি এর অন্যতম প্রধান উৎস হলো লেবু। প্রতিদিন লেবু খাওয়ার অভ্যাস গড়লে উপকার পাবেন নানারকম। এই ফলে আছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং দাগ-ছোপ দূর করতে লেবু ব্যবহার করা হয়, আবার ভেতর থেকে টক্সিন বের করে দিতে লেবু খাওয়ার বিকল্প নেই।

পেঁপেঃ সারাবছর যেসব ফল পাওয়া যায়, পেঁপে তার মধ্যে অন্যতম। ত্বকের যত্নে অনেকেই পেঁপে ব্যবহার করে থাকেন। তবে শুধু রূপচর্চায় ব্যবহার নয়, পেঁপে খেতেও হবে প্রতিদিন। একইভাবে খেতে ভালো না লাগলে স্বাদ বদলাতে পারেন। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে দিতে পেঁপে বেশ কার্যকরী।ভিটামিন A থাকায় পেঁপে আমাদের ত্বকের বিভিন্ন ক্ষত নিরাময় করে দেয় সহজেই। এ ছাড়া এর মধ্যে রয়েছে ভিটামিন B ও ভিটামিন C। যা ত্বকের কোষে পুষ্টি জোগায়। আমাদের মুখে যদি কোনও দাগ-ছোপ থাকে তা দূর করে দেয় সহজেই। এই ফলের অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল বিভিন্ন রকমের সংক্রমণের হাত থেকে সুরক্ষিত করতে সাহায্য করে।

কলাঃ পেঁপের মতোই আরেকটি সহজলভ্য ফল হলো কলা। প্রায় সব বাড়িতেই কলা খাওয়া হয়। সকালের নাস্তায় কলা খেতে পছন্দ করেন অনেকে। আমাদের ত্বক সুন্দর রাখতে সাহায্য করে এই পরিচিত ফল। কলায় আছে অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম ও প্রচুর পানি। তাই কলা খেলে আমাদের ত্বক আর্দ্রতা ধরে রাখতে পারে এবং ব্রণের মতো সমস্যা অনেকটাই কমে যায়।

আমলকী: আমলকী ব্যবহার করতে পারেন ত্বকের যত্নে। আমলকি ব্লেন্ড করে তাতে মেশান নিমপাতা বাটা। যাদের ব্রণ আছে তারা এই প্যাক লাগালে মিলবে উপকার।

 

 

শেয়ার করুন:

Recommended For You