বিশ্ব গণমাধ্যমেও বাংলাদেশের মেট্রোরেল

কেবল বাংলাদেশ নয় ঢাকায় গতকাল বুধবার চালু হওয়া মেট্রোরেল সাড়া ফেলেছে বিশ্বেও। প্রথমবারের মতো দেশে চালু হওয়া এই আধুনিক বাহনটির খবর গুরুত্ব দিয়ে ছেপেছে বিশ্বের নানা দেশের গণমাধ্যম। পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডনের শিরোনামেও ছিল ঢাকায় চালু হওয়া মেট্রোরেলের খবর। যানজটের শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু-ডনের শিরোনামটা অনেকটা এমনই।

ভারতের গণমাধ্যম হিন্দুস্থান টাইমসও তাদের শিরোনামে যানজট আর জনাকীর্ণতার বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। সাথে ইঙ্গিত করেছে ঘনবসতিপূর্ণ শহরে মেট্রোরেল নিয়ে আসবে স্বস্তি। ফরাসি বার্তা সংস্থা এএফপির শিরোনাম, ‘যানজটে-জর্জরিত রাজধানী ঢাকায় প্রথম মেট্রো লাইন চালু করেছে বাংলাদেশ’। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বুধবার প্রথম মেট্রোরেল লাইনের উদ্বোধন করা হয়েছে। স্থবির এই মেট্রোপলিটন শহরে যানজট হ্রাসের জন্য কাজ করছে কর্তৃপক্ষ। যানজটের কারণে প্রতিবছর ৩ বিলিয়ন ডলারের বেশি কাজের সময় ঢাকার রাস্তায় হারিয়ে যায়। আর প্রায়ই রাস্তায় দেখা দেওয়া বিক্ষোভ-প্রতিবাদ এবং বর্ষা মৌসুমের বৃষ্টি সেই পরিস্থিতিকে আরও খারাপ করে তোলে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের শিরোনাম ‘প্রথম মেট্রোরেল পেল বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলোর একটি।’ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় এখন প্রথম মেট্রোরেল রয়েছে। বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহরটিতে মানুষের যাতায়াত সহজ করাই এই প্রকল্পের লক্ষ্য। বুধবার লাইন-৬ নামে পরিচিত ২০ কিলোমিটার রেল প্রকল্পের একাংশের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পটি ঢাকায় বসবাসরত মানুষের যোগাযোগ ব্যবস্থায় অনেক পরিবর্তন আনবে। সঙ্গে হাসিনার সরকারের খুবই প্রয়োজনীয় রাজনৈতিক ভাবমূর্তি বৃদ্ধি করবে। এক প্রতিবেদনে সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া বলছে, বিশ্বের অন্যতম যানজটপূর্ণ শহর ঢাকায় প্রথম মেট্রোরেল চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেট্রোরেল চালুর পর প্রথম যাত্রী হিসেবে ভ্রমণও করেছেন।

ভারতের পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার ‘যানজট থেকে মুক্তি, ঢাকায় শুরু মেট্রো পরিষেবা, সবুজ পতাকা নেড়ে উদ্বোধন শেখ হাসিনার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ঢাকায় শুরু হয়ে গেল মেট্রোরেল পরিষেবা। সবুজ পতাকা নাড়িয়ে পরিষেবার সূচনা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বোনকে নিয়ে নিজে টিকিট কেটে চেপে বসলেন ট্রেনেও।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You