জাজিরার কৃষিপন্য যাবে ইউকে ও ইউরোপে

শাণিত শরীয়তপুর বির্নিমানে পদ্মা সেতুকে কাজে লাগিয়ে কৃষিভিত্তিক অর্থনীতিতে ভিন্ন মাত্রা সংযোজনের লক্ষ্যে জাজিরা উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের উদ্যোগে কন্ট্রাক্ট ফার্মিং এর মাধ্যমে জাজিরায় উৎপাদিত নিরাপদ সবজি ও ফল ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির লক্ষ্যে কৃষক, কৃষি উদ্যোক্তা, রপ্তানিকারক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তাগনসহ গনমাধ্যমকর্মীদের নিয়ে রপ্তানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ডিসেম্বর) দুপুর ১২টায় জাজিরা উপজেলার মিরাশা চাষী বাজারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামরুল হাসান সোহেল এর সভাপতিত্বে সেমিনারের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান।

এ সময় প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন,বঙ্গবন্ধুর মত করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবেনা এবং কৃষক বাঁচলেই দেশ বাঁচবে”। বঙ্গবন্ধুর মত করেই প্রধানমন্ত্রীর এই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যেই আজকে আমরা চেষ্টা করে যাচ্ছি উন্নত কৃষির মাধ্যমে আমাদের সকল জমিগুলো চাষাবাদের আওতায় এনে এখানকার পণ্যগুলো এক্সপোর্ট করার মাধ্যমে কৃষিভিত্তিক দেশ গড়ার।

উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা মোঃ নাজমুল হুদার সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মতলুবর রহমান, জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোবারাক আলী সিকদার,উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা, জাজিরা পৌরসভার মেয়র মোঃ ইদ্রিস মাদবর ও জাজিরা উপজেলা আওয়ামিলীগের সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদারসহ রপ্তানিকারকগন এবং রপ্তানির সাথে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগন ও স্থানীয় কৃষক-কৃষাণীগন।

এ সময় বক্তরা,পদ্মা সেতুকে কেন্দ্র করে সবজি ভান্ডার খ্যাত জাজিরা তথা শরীয়তপুরের সবজি ও ফল উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে উৎপাদনের প্রতিটি ক্ষেত্রে যেন মান নিয়ন্ত্রণ করে সঠিকভাবে সর্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে রপ্তানি করার আহবান জানান।

উপস্থিত সেমিনারে কৃষকদের মধ্যে কৃষক সুমন ও রতন কাজীসহ স্থানীয় সকল কৃষকরা দাবী করে বলেন, কৃষকরা যেসব পন্য রপ্তানির জন্য কন্ট্রাক্ট করবেন সেসব পন্য উৎপাদনে কৃষি অফিসের সার্বিক সহযোগিতার পাশাপাশি তাদের উৎপাদিত পন্যের সঠিক মূল্য পাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You