প্লাটিলেটের অপ্রতুলতা ডেঙ্গু নিয়ে চিন্তার ভাজ

দেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সরকারি হাসপাতালগুলোতে রোগীর চাপে পা ফেলার জায়গা নেই। যে ডেঙ্গু রোগীরা হাসপাতালে আসছেন, তাদের অধিকাংশেরই প্লাটিলেট লেভেল অনেক নিচে নেমে গেছে। যার কারণে দেখা দিচ্ছে নানা জটিলতা। এমন পরিস্থিতিতে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

রক্তদাতা সংগঠনগুলো বলছে, ডেঙ্গু আক্রান্ত বাড়ায় প্লাটিলেটের চাহিদা বেড়েছে দ্বিগুণ। প্রয়োজন অনুসারে মিলছে না রক্তদাতাও। এ অবস্থায় প্লাটিলেটের অপব্যবহার রোধ করা জরুরি।

বিশিষ্ট ব্লাড ট্রান্সফিউশন বিশেষজ্ঞ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. আশরাফুল হক বলেন, আমরা যারা রক্ত নিয়ে কাজ করি, দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতিতে প্লাটিলেটের চাহিদাটা গভীরভাবে উপলব্ধি করি। কিন্তু যখন দেখি, এমন সংকটময় পরিস্থিতিতেও এর অপব্যবহার হচ্ছে, সেটি আমাদের জন্য খুবই কষ্টদায়ক।

তিনি বলেন, বর্তমানে প্লাটিলেটের ডোনার কিন্তু সহজলভ্য না। এই মুহূর্তে আমাদের ডোনারের তীব্র সংকট রয়েছে। আমরা অনেক খোঁজাখুঁজির পরও ঠিক মতো ডোনার পাচ্ছি না। এমন পরিস্থিতির জন্য সবচেয়ে বেশি দায়ী  প্লাটিলেটের অযাচিত ব্যবহার। সুতরাং অবশ্যই প্লাটিলেটের অপব্যবহার রোধ করতে হবে।

ডা. আশরাফুল হক বলেন, সাধারণত সরকারি হাসপাতালগুলোতে খুব বেশি অপব্যবহার হয় না। কিন্তু বেসরকারি হাসপাতালগুলোতে আমরা অপব্যবহারের মাত্রাটা খুব বেশি দেখতে পাই। আমার মনে হয়, ব্যবসায়িক স্বার্থের কথা চিন্তা করে এসব হাসপাতালে প্লাটিলেট দিয়ে দেওয়া হয়। যদিও রোগীর তেমনটা প্রয়োজন পড়ে না।

 

শেয়ার করুন:

Recommended For You