ইভিএম বিপক্ষে থাকা দলগুলোর বক্তব্য পাল্টে দিলো ইসি

বেশির ভাগ রাজনৈতিক দল জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিপক্ষে। কিন্তু নির্বাচন কমিশনের দাবি, বেশির ভাগ দল ইভিএমের পক্ষে। এ কারণেই সংসদের ৩০০ আসনের মধ্যে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে তারা। এটি করতে গিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের বক্তব্যকে নিজেদের মতো করে পাল্টে নিয়েছে সাংবিধানিক এই সংস্থা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গত বুধবার আনুষ্ঠানিকভাবে নিজেদের কর্মপরিকল্পনা ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সেখানে তারা উল্লেখ করেছে, গত জুলাই মাসে অনুষ্ঠিত সংলাপে ২৯টি দল ইভিএম নিয়ে মতামত দিয়েছে, এর মধ্যে ১৭টি দলই কোনো না কোনোভাবে ইভিএমের পক্ষে ছিল। সরাসরি ইভিএমের পক্ষে ছিল ১২টি দল। কিন্তু সংলাপে দেওয়া রাজনৈতিক দলগুলোর লিখিত প্রস্তাব পর্যালোচনা এবং দলগুলোর সঙ্গে কথা বলে নিশ্চিত হওয়া গেছে, ইসি যে ১৭টি দলকে ইভিএমের পক্ষে বলে প্রচার করেছে, তার মধ্যে ৩টি দল সরাসরি ইভিএমের বিপক্ষে। ১টি দলের ইভিএম নিয়ে কোনো মতামত ছিল না। আর ৯টি দল ইভিএম নিয়ে বিভিন্ন শর্তের কথা।

ইসি কর্মপরিকল্পনায় দাবি করেছে, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট সরাসরি ইভিএমের পক্ষে। কিন্তু গত ১৮ জুলাই দলটি সংলাপে ইসিকে যে লিখিত প্রস্তাব দিয়েছিল, তাতে তারা ইভিএমের সরাসরি বিরোধিতা করেছিল। দলটি ইসির কাছে যেসব প্রস্তাব দিয়েছিল, তাতে ইভিএম প্রসঙ্গে বলা হয়, ইভিএম মেশিনে নয়, বরং স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে জনগণের ভোটাধিকার প্রয়োগে কার্যকর পদক্ষেপ নিতে হবে। ইসি এই দলের অবস্থান নিজেদের মতো করে পুরোপুরি উল্টে দিয়েছে।

শেয়ার করুন:

Recommended For You