প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে খুশি চা শ্রমিকরা

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সঙ্গে আনুপাতিক হারে শ্রমিকদের বোনাস, বার্ষিক ছুটি ভাতা, বেতনসহ উৎসব ভাতা, অসুস্থতাজনিত ভাতা ইত্যাদিও বাড়বে। বৈঠকে রোববার থেকে শ্রমিকদের সবাইকে কাজে যোগ দেওয়ার জন্য বলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তে খুশি চা শ্রমিকরা। রোববার (২৮ আগস্ট) তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করবেন বলেও জানিয়েছেন চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিপেন পাল। তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, ‘যেভাবে চেয়েছিলাম, তা পেয়েছি।’ শনিবার (২৭ আগস্ট) বিকেলে গণভবনে চা বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণের সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমেদ কায়কাউস।

গত ৯ আগস্ট থেকে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে আন্দোলন শুরু করেন চা শ্রমিকরা। সে সময় প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করলেও ১৩ আগস্ট থেকে তারা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেন। এর আগে শ্রমিকরা ১২০ টাকা দৈনিক মজুরি পেতেন। ফলে তাদের দৈনিক মজুরি বাড়ল ৫০ টাকা।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *