ময়নাতদন্ত শেষে সে ডলফিন নিয়ে যে তথ্য দিলেন চিকিৎসক

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা সেই ডলফিনের ময়নাতদন্ত শেষ করেছেন চিকিৎসক ও বিজ্ঞানীরা। তারা ওই ডলফিনের হৃদপিণ্ডে রক্ত জমাট এবং যকৃতে ক্ষত চিহ্ন পেয়েছে। অসুস্থতার কারণে দিকভ্রান্ত হয়ে ওই ডলফিনটি কুলে ভেসে আসে বলে প্রাথমিকভাবে নিশ্চিত করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বুরি) মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাত সাড়ে ৯ টার দিকে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। গত মঙ্গলবার বেলা ১১ টার দিকে উখিয়ার পাটোয়ারটেকের বাইলাখালী সমুদ্র সৈকতে ভেসে আসে একটি জীবিত ডলফিন। ডলফিনটি বাঁচাতে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, বনবিভাগ, জেলা প্রশাসন ও প্রাণী সম্পদ চেষ্টা করলেও পরে বিকাল ৩টার দিকে মারা যায় ডলপিনটি। এরপর ডলফিনটি উদ্ধার করে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে ভেটেরেনারী সার্জন ময়নাতদন্ত করে।

বুরির মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার জানান, ময়না তদন্তে দেখা যায় ৫ ফুট দৈর্ঘ্যের ২৭ কেজি ওজনের এই ডলফিনের হৃদপিণ্ডের একটা অংশে রক্ত জমাট বেঁধেছে এবং যকৃতের একটি অংশ ক্ষতিগ্রস্ত রয়েছে। তবে বাহ্যিক কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ডলফিনটি গুরতর অসুস্থ থাকায় দিকভ্রান্ত হয়ে উপকূলে চলে আসে এবং এক পর্যায়ে মৃত্যুবরণ করে বলে প্রাথমিকভাবে নিশ্চিত করেন তিনি। মহাপরিচালক আরও জানান, তাৎক্ষনিক ভাবে ডলফিনটির প্রজাতি শনাক্ত করা যায়নি। শনাক্ত করার জন্য নমুনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে (এনআইবি) পাঠানো হবে। তবে মৃত ডলফিনটি পরবর্তী গবেষণার জন্য বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটে সংরক্ষণ করা হয়েছে বলে জানান তিনি।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *