ভোলা শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬ষ্ঠ কূপ খননের কাজ শুরু

সারা বিশ্বে যখন জ্বালানি সংকট দেখা দিয়েছে তখন ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রে ৬ষ্ঠ কূপের খনন কাজ শুরু করা হয়েছে। শুক্রবার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের এই ৬ষ্ঠ কূপ টবগী-১, কূপটি প্রায় ৩৫০০ মিটার গভীরতা পর্যন্ত খনন করা হবে। কূপটি খনন করছে রাশিয়ার গ্যাসপ্রম নামের একটি কোম্পানি। এই কূপ থেকে দৈনিক ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস (এমএমসিএফডি) পাওয়া যেতে পারে বলে আশা করছে পেট্রোবাংলা।

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান গণমাধ্যমকে জানান, দেশীয় গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এই কূপ থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে। যা গ্যাস সংকট নিরসনে সহায়তা করবে।

উল্লেখ্য, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে কাজ করছে সরকারি প্রতিষ্ঠান পেট্রোবাংলা। এ লক্ষ্যে ২০২২-২৫ সময়কালের মধ্যে সংস্থাটি মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ শুরু করেছে। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে আরও ২টি অনুসন্ধান কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ খনন করা হবে। সব মিলিয়ে ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ৬টি কূপে মোট ১.৬ টিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *