দেশজুড়ে কমবে ভ্যাপসা গরম, হতে পারে বৃষ্টিও

চলতি বছরে দেশজুড়ে বৃষ্টির পরিমাণ তুলনামূলক কম। গত মাসে দেশে স্বাভাবিকের চেয়ে প্রায় ৫৮ ভাগ বৃষ্টি কম হয়েছিল। আবহাওয়া অধিদপ্তর এক মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলেছে, এ মাসে দেশের দু-এক জায়গায় স্বল্প ও মধ্যমেয়াদি বন্যা হতে পারে। তবে এ মাসেও বৃষ্টি হবে স্বাভাবিকের চেয়ে কম।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির গণমাধ্যমকে বলেছেন, লঘুচাপের কারণে দেশের দক্ষিণের খুলনা ও বরিশালে বেশি মাত্রায় বৃষ্টি হতে পারে। দু-তিন দিনের মাথায় তা হবে। আর এর কারণে ১০ আগস্ট থেকে সারা দেশেই তাপমাত্রা কমতে থাকবে। ওই সময় রাজধানীতেও বৃষ্টি হতে পারে।

এদিকে রোববার (৭ আগস্ট) বেলা ১১টায় আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশ কয়েকটি জায়গায়; রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুমিল্লায়, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল রংপুরে, ২৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় নিকলীতে, ৯৬ মিলিমিটার।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *