বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এ বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (৭ আগস্ট) ভোরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ দুই পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন। তারা দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এর পরেই সকাল সাড়ে নয়টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এর আগে শনিবার (৬ আগস্ট) বিকেল চীনা এ পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছালে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

পরে ওয়াং ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার সঙ্গে ছিলেন। এরপর জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি।

২০১৭ সালের নভেম্বরে ওয়াং ই রোহিঙ্গা সংকট নিয়ে ঢাকা সফরে এসেছিলেন। তবে ছয় বছর পর চীনা সরকারের কেউ দ্বিপক্ষীয় সফরে ঢাকা আসলেন। ২০১৬ সালে শি জিনপিং সর্বশেষ সফর করেছেন।

তাইওয়ান ইস্যুতে তীব্র উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশের এ সফর খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

এই সফরে দুই দেশের মধ্যে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনায় হার্ডওয়্যার ও সফটওয়্যার সরঞ্জাম সরবরাহ বিষয় সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছে। বাকি গুলোও চূড়ান্ত করার কাজ চলমান রয়েছে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *