রাশিয়া থেকে আসছে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রাংশের দ্বিতীয় চালান

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর দ্বিতীয়বারের মতো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মূল যন্ত্রাংশ নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে ভিড়েছে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি ড্রাগনবল’।

শনিবার (৬ আগস্ট) সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে শুক্রবার (৫ আগস্ট) বিকেলে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার ৭ নম্বর বয়ায় জাহাজটি ভিড়েছে।

জানা গেছে, জাহাজের গভীরতা বেশি হওয়ায় ওই রেখে কিছু পণ্য খালাস করা হয়েছে। তবে জাহাজ কিছুটা হালকা হলে আজ শনিবার বিকেলে বন্দরের ৯ নম্বর জেটিতে আনা হবে। জেটিতে আনার পর সন্ধ্যা থেকে আবারও পণ্য খালাসের কাজ শুরু হবে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ইন্টার পোর্টের খুলনা অফিসের জেনারেল ম্যানেজার অসিম কুমার সাহা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর দ্বিতীয়বারের মতো চালানটি দেশে এসেছে। গত ৬ জুলাই রাশিয়া থেকে ছেড়ে আসা জাহাজটি মোংলা বন্দরে পৌঁছাতে প্রায় ৩০ দিন সময় লেগেছে।

তিনি আরও বলেন, জাহাজের গভীরতা বেশি থাকায় সরাসরি বন্দর জেটিতে ভিড়তে পারছে না। তাই হাড়বাড়ীয়ার ৭ নম্বর বয়ায় রেখে কিছু পণ্য খালাস করে তারপর জেটিতে আনা হবে।

এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, শুক্রবার (৫ আগস্ট) বিকেলে জাহাজে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানি করা ২ হাজার ৮৬২টি প্যাকেজে গুরুত্বপূর্ণ মেশিনারি যন্ত্রপাতি এসেছে। এসব পণ্যের ওজন প্রায় ৫ হাজার ৬০১ মেট্রিক টন।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *