বকশীগঞ্জে চাদাঁবাজদের দাপটে অতিষ্ট ছোট পরিবহন

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার ছোট পরিবহন সেক্টরে বিভিন্ন সংগঠনের নামে কথিত অনুমোদিত চাদাঁবাজদের দাপটে অতিষ্ট হয়ে পড়েছে বিভিন্ন ছোট পরিবহনের মালিকর ও চালকরা। এ কারণে অতিষ্ট ছোট পরিবহনের মালিকরা রাজপথে মিছিল, সমাবেশ ও উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তার পরেও চাদাঁবাজদের দাপট কমেনি।

জানা যায়, জামালপুরের বকশীগঞ্জ উপজেলা শহর একটি ব্যস্ততম শহর। এখান থেকে প্রতিদিন বকশীগঞ্জ-কামালপুর সড়ক, বকশীগঞ্জ সানন্দবাড়ি সড়ক, বকশীগঞ্জ- শ্রীবরদী সড়ক, বকশীগঞ্জ-দেওয়ানগঞ্জ সড়ক প্রতিটি সড়কেই প্রতিদিন অটো, ভ্যান ও অটোরিক্সা চলাচল করে থাকে। এই সুযোগে পরিবহন ভিত্তিক বেশ কয়েকটি সংগঠন গড়ে উঠেছে। বকশীগঞ্জ পৌরসভার টুলসহ প্রতিদিন প্রতিজন ছোট পরিবহনের চালককে বকশীগঞ্জ উপজেলার অভ্যন্তরে সমিতি বা সংগঠনের নামে কমপক্ষে ছয় জায়গায় চাদাঁ দিতে হয়। চাদাঁ না দিলে সমিতি বা সংগঠনের নেতারা চালককে লাঞ্চিত এবং পরিবহন ভাংচুর করে। এর প্রতিবাদে নানা আন্দোলন করে যাচ্ছে ছোট পরিবহনের মালিক ও চালকরা। সর্বশেষ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আজ। পালন করেছে অবস্থান ধর্মঘট কর্মসূচী।

এব্যাপারে অটো চালক জাহিদ জানান, প্রতিদিন আমাদের আয় হয় ৫/৬শত টাকা। এর মধ্যে ১০০/১২০ টাকা চাদাঁ দিতে হয়। অবশিষ্ট্য টাকায় সংসার চালানো কঠিন। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি। বকশীগঞ্জ থানার অফিসার ইনচার্জ তরিকুল ইসলাম জানান, মিছিল সমাবেশ হয়েছে জানি। কিন্তু কোন পরিবহন মালিক বা চালক থানায় অভিযোগ করেননি। অভিযোগ পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বকশীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মুন মুন জাহান লিজা জানান, ছোট পরিবহনের মালিক-শ্রমিকদের আন্দোলনের খবর সঠিক। কিন্তু তারা কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের করেননি। তার পরেও বিষয়টি প্রশাসনের নজরে আছে। সমাধানও হবে।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *