গোপালগঞ্জে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরের প্রদর্শনী শুরু

রেল লাইনে যেসব দূর্ঘটনা হয়েছে তার জন্য রেল দায়ী নয় উল্লেখ করে রেল মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন (এম.পি) বলেছেন, রেল লাইনে কোন দূর্ঘটনা হলে দোষ রেলের ওপর চাপিয়ে দেওয়া হয়। রেল কাউকে ধাক্কা দিতে যায় না। অন্যরা রেলের ওপর এসে ধাক্কা খায়। আরেকজন এসে রেলে ধাক্কা খাবে তার দায় রেলের ওপর দেয়া হবে এটা যুক্তি সংগত নয়। এই যায়গাটাতে আমাদের একটু সচেতনার প্রয়োজন আছে। কোন দূর্ঘটনা ও মৃতুই আমাদের কাম্য নয়। কিন্তু রেল লাইনের যেসব দূর্ঘটনা ঘটেছে সেগুলো রেলের দূর্ঘটনা নয়। রেলের দূর্ঘটনা সেটাই যদি রেল লাইনচ্যুত হয়। রেল রেলের পথ ছেড়ে কোন বাড়িতে ঢুকে বা অন্য রাস্তায় চলে যায় তাহলে সেটা হবে রেলের দূর্ঘটনা। এই যায়গা গুলো আমাদের বিবেচনায় নিতে হবে। সোমবার দুপুর ১২টার দিকে গোপালগঞ্জ রেলওয়ে স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল যাদুঘর দেশব্যাপী প্রদর্শণের সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, রেলের যেসব গেট আছে সেগুলোর দায়িত্ব যারা রাস্তা করেছে তাদের নিতে হবে। রাস্তা করে তো তারা খালাস! নিরাপদ সড়ক নিশ্চিত করবেন তারা। কোন দূর্ঘটনা যাতে না হয় সেটা এককভাবে রেলের ওপরে না দিয়ে যৌথভাবে কীভাবে নিশ্চিত করতে পারি সেই ব্যবস্থা আমাদের খুঁজে বের করতে হবে।

মন্ত্রী বলেন, খুলনার সাথে মোংলার রেল যোগাযোগ ছিল না। আগামী ডিসেম্বরের মধ্যে মোংলার পোর্টের সাথে রেলযোগাযোগ স্থাপিত হবে।

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানার সভাপতিত্বে ভ্রম্যমান রেল যাদুঘর প্রদর্শণের সূচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রেলওয়ের মহাপরিচালন ডি এন মজুমদার, রোলিং স্টকের অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুরুল আলম, গোপালগঞ্জ জেলার পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলীখান প্রমূখ। পরে মন্ত্রী ফিতা কেটে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর পরিদর্শণ করেন। দুপুরে মন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট সকল নিহতদের রূহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাযাতে অংশ নেন।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *