পদ্মা সেতু হয়ে ঢাকার গার্মেন্টস পণ্য গেল পোল্যান্ডে

পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কি.মি। আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কি.মি। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডেলিং দ্রুত, নিরাপদ ও ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময়-অর্থ দুই-ই সাশ্রয় হয়। তাই গার্মেন্টস ব্যবসায়ীরা মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে আগ্রহী হয়ে পড়েছেন। পদ্মা সেতু হয়ে প্রথম ঢাকার গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে রপ্তানি শুরু হয়েছে। সেতু চালু হওয়ার পর সবচেয়ে বড় চালান হিসেবে পোল্যান্ডে গেল ঢাকার এসব গার্মেন্টস পণ্য।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল ১১টায় পোল্যান্ডের উদ্দেশে পানামা পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান মোংলা বন্দর ছেড়ে গেছে।

ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি ফ্যাক্টরির ১৭ কনটেইনার গার্মেন্টস পণ্য গেল পোল্যান্ডে। রপ্তানি হওয়া গার্মেন্টস পণ্যের মধ্যে রয়েছে- বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। এর আগে এ গার্মেন্টস পণ্য নিতে বিদেশি জাহাজ মার্কস নেসনা সোমবার (২৫ জুলাই) মোংলা বন্দর জেটিতে ভেড়ে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, আজ মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ, প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। ফলে বিভিন্ন আমদানি-রপ্তানিকারকরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন।

মোংলা বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন, চট্টগ্রামের চেয়ে ঢাকার সঙ্গে মোংলা বন্দরের দূরত্ব কম হওয়ায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়েছেন। এখন ঢাকা অঞ্চলের সব গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে রপ্তানি হবে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *