শিল্পপতি এনামুল হক চৌধুরী আর নেই

জমিলা হক ট্রাস্ট এর প্রতিষ্ঠাতা ও হক এন্ড সন্স লিমিটেড চেয়ারম্যান, বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী, শিক্ষানুরাগী ও সমাজসেবী এনামুল হক চৌধুরীর মৃত্যুতে দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি বলে মনে করছেন সুশীল সমাজের , শিক্ষক, রাজনীতিক ব্যক্তিবর্গ ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন গুলো। মঙ্গলবার ২৬ জুলাই রাত ১০ টার দিকে ঢাকা কেয়ার হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

জানা গেছে দীর্ঘদিন ধরেই নানা অসুস্থতায় ভুগছিলেন তিনি। স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দেশের এই স্বনামধন্য ব্যবসায়ী।

জীবদ্দশায় তিনি অসংখ্য শিক্ষা ও সেবা মূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। প্রতিষ্ঠান গুলো হলো, বাংলাদেশ মেরিটাইম ট্রেনিং ইন্সটিটিউট, মেরিটাইম ট্রাভেল এজেন্সি, ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমী, আলহাজ আব্দুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, জমিলা খাতুন চৌধুরী উচ্চ বিদ্যালয়, রূমানা চৌধুরী প্রাথমিক বিদ্যালয় , এমদাদুল হক চৌধুরী ছাত্রাবাস, রুমানা চৌধুরী শিশু আশ্রম ও এতিম খানা ,রূমানা চৌধুরী দাতব্য চিকিৎসালয়, প্রফেসরস ডরমেটরী, অধ্যক্ষের বাস ভবন।

শুধু তাই নয় শিক্ষার্থীদের জন্য রেখেছিল, শিক্ষাবৃত্তি ও অনুদান প্রদান, দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বই পুস্তক সহ বিভিন্ন শিক্ষা উপকরণ, শিক্ষাকালীন আর্থিক সাহায্য, শিক্ষাবৃত্তি প্রদান করে আসছেন। এ ধরনের সুযোগ সুবিধা লাভ করে অনেক ছাত্র-ছাত্রী বর্তমানে নিজ নিজ কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত। দেশ–বিদেশে বিভিন্ন পুরস্কার ও পদকে ভূষিত হয়েছেন এনামুল হক চৌধুরী।

এনামুল হক চৌধুরী ফেনী জেলা ছাগলনাইয়া উপজেলা মহামায়া ইউনিয়নের পশ্চিম দেবপুর গ্রামে, ১৯৩৯ সালের ০১ নভেম্বর জন্মগ্রহণ করেন। তিনি পড়ালেখা শেষ করে ১৯৬৫ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন। ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি এনামুল হক চৌধুরীর বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তার বাবা মরহুম আলহাজ আব্দুল হক চৌধুরী ও মরহুম জমিলা খাতুন চৌধুরী। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ফেনী সাংবাদিক ইউনিয়নের সভাপতি যতন মজুমদার সাধারণ সম্পাদক জহিরুল হক মিলন সহ সুশীল সমাজ, শিক্ষক, রাজনীতিক ব্যক্তিবর্গ ও ব্যবসায়ীরা বলেন, তার মৃত্যুতে দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। তাকে হারিয়ে আমরা শোকাহত। আমারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তার পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করছি।

বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী ও সমাজসেবী এনামুল হক চৌধুরীর মৃত্যুতে জমিলা হক ট্রাস্ট এর পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে জাফর হোসেন মজুমদার। আজ তার জানাযায় নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাপন করার কথা রয়েছে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *