বৌদ্ধবিহারকে পর্যটনবান্ধব করতে নানাবিদ পরিকল্পনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নওগাঁর বদলগাছিতে পাহাড়পুর বৌদ্ধবিহার পর্যটনবান্ধব করতে বিস্তর পরিকল্পনা নিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

শুক্রবার দুপুরে পাহাড়পুর জাদুঘর মিলনায়তনে পাহাড়পুর বৌদ্ধবিহারকে দর্শকবান্ধব করার লক্ষ্যে অংশীজনদের নিয়ে সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ পরিকল্পনার কথা জানান। প্রত্নতত্ত্ব অধিদপ্তর রাজশাহী ও রংপুর আঞ্চলিক কার্যালয় বগুড়া এই মতবিনিময় সভার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, পাহাড়পুর বৌদ্ধবিহার পর্যটনবান্ধব করতে নানাবিদ পরিকল্পনা নেয়া হচ্ছে। পাহাড়পুর ঘিরে পর্যটনের অপার সম্ভাবনা। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক অবকাঠামোকে মজবুত করারও যথেষ্ট সুযোগ রয়েছে।

তিনি বলেন, পাহাড়পুর বৌদ্ধবিহার বিশ্ব ঐতিহ্যের অংশ। এই বিহার যথাযথ সংরক্ষণের ব্যবস্থা হয়েছে। পর্যটকদের বিহার সম্পর্কে ধারণা দেয়ার ব্যবস্থাও করা হচ্ছে। বিহার এলাকায় সুপেয় পানির অভাব ও উন্নত মানের হোটেল না থাকায় পর্যটকরা সমস্যায় পড়েন। এই সমস্যাও দ্রুত সমাধান করা হবে। দেশি-বিদেশি পর্যটকদের জন্য পাহাড়পুর এলাকায় ভালো যোগাযোগ ও আবাসিক ব্যবস্থাসহ আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিতের উদ্যোগ নেয়া হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত। বক্তব্য দেন সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার ও ছলিম উদ্দিন তরফদার সেলিম, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মিল্টন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার মাঈনুল ইসলাম, বদলগাছির ইউএনও আল্পনা ইয়াসমিন, থানার ওসি আতিয়ার রহমান, পর্যটন পুলিশের পরিদর্শক সাজেদুর রহমান।

সভা শেষে প্রতিমন্ত্রী কে এম খালিদ পাহাড়পুরে নবনির্মিত দি হেরিটেজ ক্যাফে নামের একটি আধুনিক হোটেলের উদ্বোধন করেন।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *