ব্যবসায়ীদের ক্ষতি যেন না হয় সেভাবে কারওয়ান বাজার স্থানান্তর হবে

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি বাজার গাবতলীতে স্থানান্তরে বিভিন্ন ধরণের জটিলতা দেখা দিয়েছে। আজ বৃহস্পতিবার (২১ জুলাই) গাবতলী পাইকারি মার্কেট পরিদর্শনকালে এমন কথা বলেন মন্ত্রী। এ সময় তিনি বলেন, রাজধানীতে অপরিকল্পিত পাইকারি খুচরা বাজার স্থাপন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে সেগুলোকে পরিকল্পিতভাবে গড়ে তোলার কাজ শুরু করা হয়েছে। সে লক্ষ্যে ঢাকার কিছুটা দূরে পাইকারি মার্কেটগুলো স্থানান্তরের কাজ শুরু হয়েছে।

এ সময় মন্ত্রী বলেন, আমি গতকাল (বুধবার) যাত্রাবাড়ী কাঁচাবাজার পরিদর্শন করেছি, আজ গাবতলী এসেছি। দুই মেয়রের সঙ্গে বসে আমরা আলোচনা করে আমাদের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করব। আমরা আমাদের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। সার্বিকভাবে যেন কারও কোনো ক্ষতি না হয় সেদিক মাথায় রেখে আমরা কারওয়ান বাজারকে স্থানান্তর করব। এই বাজারের এক অংশ যাবে যাত্রাবাড়ীতে আরেক অংশ এই গাবতলীতে আসবে। এ সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, কারওয়ান বাজার থেকে ব্যবসায়ীদের স্থানান্তর করাটা অনেক কঠিন কাজ হলেও সেটি আমাদের করতে হচ্ছে। ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, জনমানুষেরও যেন নতুনভাবে ভোগান্তি তৈরি না হয় সে বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। একটি সমস্যার সমাধান করতে গিয়ে আরেকটি সমস্যা তৈরি হচ্ছে। সেটিও আমাদের সমাধান করতে হচ্ছে।

আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, রাজধানীতে কতগুলো খুচরা বাজার থাকবে, কোথায় থাকবে মেয়র সেগুলোর তালিকা তৈরি করছেন। তিনি বলেন, খুচরা বাজারগুলো শহরের বাহিরে স্থানান্তর করা হবে। শহরে পরিকল্পনা ছাড়া বাজার বসানো যাবে না। কেউ যদি অনুমোদন ছাড়া বাজার বসাই তাহলে তার বিরুদ্ধে আইন মেনে ব্যাবস্থা নেওয়া হবে।

এ সময় ঢাকার দক্ষিণ মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় কাউন্সিলরসহ দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *