বৃষ্টি না হওয়ায় জমি ফেটে চৌচির, ব্যাহত আমন চাষ

সারাদেশেরমত বৃষ্টি শুন্যতা দেখা দিয়েছে সীমান্ত জেলা নওগাঁতেও। গত দেড় মাসের ব্যবধানে জেলায় বৃষ্টির দেখা নেই। এরফলে চরমভাবে ব্যহত হচ্ছে রোপা রোপা চাষ। অতিরিক্ত তাপদাহে শুধু ধান গাছ নয় পুড়ছে সবজির ক্ষেতও। এতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক।

ধানের মাঠ ঘুরে দেখা যায়, কদিন আগেই রোপন করা হয়েছিল এসব ধানগাছ। কিন্তু বৃষ্টির অভাবে তা মরতে বসেছে। ফেটে চৌচির হয়েছে জমির মাটি। নষ্ট হয়ে যাচ্ছে বীজতলা। নওগাঁর প্রতিটি মাঠের চিত্রই একইরকম। ধানের পাশাপাশি নষ্ট হতে বেসেছে অন্যান্য সবজির ক্ষেত।

নওগাঁ সাপাহার সদর উপজেলার কৃষক কুদ্দুস আলী জানান, মাঠজুড়ে যখন ব্যস্ততা থাকার কথা ধান রোপনের। ঠিক এমন সময়ে বসে বসে কাটছে কৃষকদের দিন। সারাদিন অতিরিক্ত রোদে ঘরের বাহিরে বের হওয়ায় কষ্টর হয়ে পড়েছে। এরপর আবার বৃষ্টি নেই প্রায় মাস পার হতে চললো। এভাবে চলতে থাকলে এ মৌসুমের আবাদ অনেকটাই অনিশ্চিত হয়ে পড়বে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে কৃষক যদি গভীর নলকূপ থেকে পানি সেচে চাষাবাদ করতে চায়, তাহলে খরচ বেড়েছে যাবে অনেক। এত ঘন ঘন সেচ আর অতিরিক্ত খরচ করে চাষাবাদ করলে এই ফসল থেকে কৃষকের কিছুই থাকবে না।

নওগাঁ সদর উপজেলার বাইপাস মাঠ এলাকার কৃষক সিরাজুল ইসলাম জানান, অনেক কষ্টে মাঠের পাশে একটি ডোবা থেকে পানি সেচে আড়াই বিঘা জমিতে ধানের চারা রোপণ করেছি। কিন্তু ১৫ দিনের মাথায় রোপণ করা ধান গাছগুলো পুড়ে গেছে, ফেটেছে জমির মাটি। অল্প দিনের মধ্য যদি বৃষ্টি না হয় তাহলে এসব ধান আর হবে না। শুধু দুই এক জনের নয়, পুরো মাঠ জুড়ে একই অবস্থা। এবছর পানির অভাবে অনেক কৃষক বীজতলা তৈরি করতে পারেনি। ফলে অনেকটাই অনিশ্চিত ধান রোপণ করা।

নওগাঁ সদর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারহানা নাজনিন জানান, এই সময়ে রোপা আমন চাষ মুলত বৃষ্টির পানির উপর নির্ভর করে চাষাবাদ হয়। সেহেতু এক মাসের বেশি সময় ধরে জেলায় বৃষ্টিপাত নেই, ফলে এমন দূর্যোগ মোকাবেলায় এরই মধ্যেই বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষকে গভীর নলকুপগুলো চালুর বিষয়ে চিঠি দেয়া হয়েছে। অন্যদিকে কিছুটা আশাবাদী আবহাওয়া অধিদপ্তর। নওগাঁর বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক নজরুল ইসলাম জানান, আগামী ১৯ তারিখের পর থেকে বৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে। তবে এই জেলায় কেমন বৃষ্টিপাত হবে সেটা সঠিক ভাবে বলা যাচ্ছে না৷ তবে সার্বিকভাবে বৃষ্টির একটা পূর্বাভাস আছে।

কৃষি বিভাগের তথ্যমতে, এ মৌসুমে নওগাঁ জেলার ১১ উপজেলায় ১ লাখ ৯২ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা রয়েছে ।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *