ঈদ শেষে এখনো ঢাকায় ফিরছে মানুষ

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে মঙ্গলবার( ১২ জুলাই) থেকে খুলেছে অফিস আদালত। অফিস খোলার বেষ কয়েকদিন কেটেও গেছে। তবে নাড়ির টানে বাড়ি যাওয়া ঘরমুখো অনেক মানুষ এখনো রাজধানীর ঢাকায় ফেরেননি। তাই ঈদের এক সপ্তাহ পরেও পরিবার-পরিজনদের সাথে ঈদ উদযাপন করে চাকরি, ব্যবসাসহ নানা কাজের জন্য ফিরে আসছে ঢাকায়। ঈদের আনন্দের স্বস্তি থাকলেও প্রিয়জনদের ছেড়ে আবারও কর্মব্যস্ত ঢাকায় ফিরে আসায অনেকটা কষ্ট দায়ক।

রোববার (১৭ জুলাই) সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে সরেজমিনে এমনটাই দেখা যায়। সকাল থেকেই দেশের বিভিন্ন গন্তব্যস্থল থেকে কমলাপুরে আসছে নির্ধারিত ট্রেনগুলো। কোনোটা নির্দিষ্ট সময়ে, কোনোটা আবার কিছুটা বিলম্ব করে কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাচ্ছে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ায় ঈদের পরদিন থেকেই রাজধানীমুখী হতে থাকে মানুষ। পরিবার-পরিজনদের সঙ্গে ঈদ আনন্দের পর জীবিকার তাগিদেই ঢাকায় ফিরেছেন এসব মানুষ। পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে পারায় স্বস্তি থাকলেও স্বল্প সময়ের ব্যবধানে আবারও ঢাকায় ফিরতে হয়েছে কর্মমুখী এসব মানুষকে।

ধুমকেতু এক্সপ্রেসে রাজশাহী থেকে আসা রাকিবুল ইসলাম বলেন, একটা শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করি। আগামীকাল থেকে সেটি খোলা। তাই আজ সকালে চলে আসলাম। পরিবারের সঙ্গে ঈদ কাটিয়েছি, সময়টা যেন স্বপ্নের মতো কেটেছে। কর্মব্যস্ত জীবন, তাই ঢাকায় না ফিরে উপায় নেই। সামিয়া জেমি নামের এক শিক্ষার্থী বলেন, নানা ভোগান্তির কারণে ঈদে অনেক কষ্ট করে বাড়ি গিয়েছিলাম। পরিবারের সঙ্গে ঈদ কাটিয়ে আবারও ঢাকায় ফিরতে হয়েছে। আজ থেকে বিশ্ববিদ্যালয় খুলেছে, ক্লাস শুরু হয়ে গেছে। তাই চলে আসতে হলো।

রফিকুল ইসলাম নামের অপর এক যাত্রী বলেন, ঢাকায় ছোটখাটো একটা ব্যবসা করি। ঈদের আগেরদিন বাড়িতে গিয়েছিলাম। সাধারণত ঈদের পরে এক সপ্তাহ দোকানপাট তেমন খোলা হয় না। তাই এক সপ্তাহ বাড়িতে থেকে ঢাকায় ফিরলাম। এদিকে, কমলাপুর রেলস্টেশনের কর্মকর্তারা জানান, সকাল থেকে দেশের বিভিন্ন গন্তব্যস্থল থেকে নির্ধারিত ট্রেনগুলো আসছে। এসব ট্রেনে এখনো ঢাকায় ফেরা যাত্রীর সংখ্যা স্বাভাবিক দিনের চেয়েও কিছুটা বেশি বলে জানান তারা।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *