এসএসসি ও সমমান পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর: শিক্ষামন্ত্রী

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। রোববার (১৭ জুলাই) দুপুরে সংবাদ সম্মেলনেএমনটা জানিয়েছেন তিনি।

দেশে বন্যা পরিস্থিতির কারণে গত ১৯ জুন থেকে সব শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। এর আগে, মহামারি করোনভাইরাসের কারণে এটি প্রায় চার মাস পিছিয়েছিল। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। গত ৬ জুলাই দীপু মনি বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের নতুন বই দেয়া হবে। তিনি বলেন, বই বিতরণ শেষ হলে শিক্ষার্থীদের পরীক্ষার জন্য নিজেদের প্রস্তুত করতে একটু সময় দিতে হবে।

এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।

এ বছর ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১, দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ ও কারিগরিতে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী রয়েছে। গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *