এক লাফে বিমানের তেলের দাম লিটারে বাড়ল ১৯ টাকা

আরেক দফা বাড়ানো হয়েছে উড়োজাহাজের জ্বালানির দাম। এবার প্রতি লিটারে ১৯ টাকা বাড়িয়ে ১ লিটার জেট ফুয়েলের দাম হয়েছে ১৩০ টাকা। নতুন দাম কার্যকর হয়েছে ৯ জুলাই থেকে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ওয়েবসাইট থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সর্বশেষ গত ১০ জুন জেট ফুয়েলের দাম প্রতি লিটারে ৫ টাকা বেড়ে হয় ১১১ টাকা। এর আগে ১৭ মে জেট ফুয়েলের দাম বেড়েছিল। তখন ৬ টাকা বেড়ে উড়োজাহাজের জ্বালানির দাম হয়েছিল ১০৬ টাকা প্রতি লিটার। পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ৭ এপ্রিল জেট ফুয়েলের দাম বেড়ে হয় ১০০ টাকা। এর আগে গত ৮ মার্চ জেট ফুয়েলের দাম প্রতি লিটার ৮০ টাকা থেকে বেড়ে হয় ৮৭ টাকা হয়। এক মাস আগে ৯ ফেব্রুয়ারি জ্বালানিটির দাম ৭৩ টাকা থেকে ৮০ টাকা করা হয়েছিল। গত বছরের ডিসেম্বর ও আগস্টেও দাম বাড়ানো হয়েছিল। ২০২১ সালের এপ্রিলে জেট ফুয়েলের দাম ছিল প্রতি লিটার ৬১ টাকা।

বিপিসি সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইটের ক্ষেত্রে দাম বেড়েছে জেট ফুয়েলের। দাম বাড়ানোর পর বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েল কিনতে খরচ হচ্ছে ১৩০ টাকা। গত দু’বছরে জেট ফুয়েলের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে। এর সরাসরি প্রভাব পড়েছে ফ্লাইট খরচের ওপরে। জেট ফুয়েলের দাম বাড়ায় বেড়ে গেছে এয়ারলাইনসের খরচ, টিকেট ভাড়া ও যাতায়াত ব্যয়।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *