জয়পুরহাটে আমন ধানের চারা রোপন নিয়ে বিপাকে কৃষকরা

আষাঢ় মাসের শেষ তবু বৃষ্টির দেখা নেই। আমন ধানের চারা রোপনের ভরা মৌসুম হলেও জমিতে পর্যাপ্ত পানি না থাকায় রোপা আমন ধানের চারা রোপন নিয়ে বিপাকে পড়েছেন খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা হিসাবে পরিচিত উত্তরা লের ছোট জেলা জয়পুরহাটের কৃষকরা ।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, জেলায় চলতি ২০২২-২৩ মৌসুমে ৬৯ হাজার ৬০০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৩ হাজার ৬০০ হেক্টর, হাইব্রীড জাতের ৫ হাজার ও স্থানিয় জাতের রয়েছে এক হাজার হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৩ লাখ মেট্রিক টন চাল।

আষাঢ় মাস শেষ পর্যায়ে কিন্তু আশানুরুপ বৃষ্টিপাত না হওয়ায় রোপা আমন চাষে সমস্যার সৃষ্টি হচ্ছে বলে জানায় কৃষি বিভাগ। কারন রোপা আমন ধানের চারার বয়স বেশি হলে সেই চারা রোপনে ভাল ফলন পাওয়া যাবেনা। সময় মতো আমন ধানের চারা রোপন করার স্বার্থে বৃষ্টির পানি না থাকলেও গভীর নলকূপের সাহায্যে সেচ প্রদানের মাধ্যমে রোপা আমন ধানের চারা রোপন শুরু করেছেন জেলার কৃষকরা।

জুন মাসের মাঝামাঝি থেকে টুকটাক চারা রোপন শুরু হলেও জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে জেলার কৃষকরা পুরোদমে আমনের চারা রোপন কার্যক্রম শুরু করে। ইতোমধ্যে ৫৫০ হেক্টর জমিতে চারা রোপন সম্পন্ন হয়েছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম।

কৃষি বিভাগ জানায়, জয়পুরহাটে চলতি ২০২২-২৩ মৌসুমে রোপা আমন চাষ সফল করতে এবার ৪ হাজার হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। এবার বোরো’র বাম্পার ফলনের পরে জেলার কৃষকরা বর্তমানে রোপা আমন ধানের চারা রোপনে ব্যাপক প্রস্তুতি গ্রহন করে মাঠে নেমেছে বলে জানায় কৃষি বিভাগ।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *