বাড়তে পারে বৃষ্টির প্রবণতা, কমতে পারে গরম

সারাদেশের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছে। তবে গত কয়েকদিনের তুলনায় আজ (৬ জুলাই) থেকে তাপমাত্রা কমবে। সেই সঙ্গে অব্যাহত থাকবে বৃষ্টিপাতের প্রবণতা। ঈদের আগে আর মৃদু তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা নেই। বুধবার (৬ জুলাই) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. ওমর ফারুক এসব তথ্য জানিয়েছেন।

আবহাওয়াবিদ বলেন, রাজশাহী জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ থেকে এটি কমে যাবে। মূলত সারাদেশে দিনের তাপমাত্রা কমে যাবে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঈদের আগে আর মৃদু তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা নেই। আগামী ১২ জুলাই দেশের অনেক জায়গায় ভারী বর্ষণও হতে পারে।

বৃষ্টির তথ্যে তিনি বলেন, আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *