বাংলাদেশকে আরও ৩৮ লাখ ফাইজারের টিকা দিলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে আরও ৩৮ লাখেরও বেশি ফাইজারের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে এখন পর্যন্ত বাংলাদেশকে সাত কোটি ২২ লাখেরও বেশি দিয়েছে দেশটি। সোমবার (৪ জুলাই) যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এক বার্তায় এ তথ্য জানায়, বাংলাদেশকে ফাইজারের আরও ৩৮ লাখ টিকা দিয়ে যুক্তরাষ্ট্র গর্বিত। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া মোট টিকার সংখ্যা ৭২ দশমিক দুই মিলিয়নেরও বেশি।

বার্তায় আরও বলা হয়েছে, এসব টিকা বাংলাদেশ সরকারকে সারাদেশে টিকাদান ও বুস্টার ক্যাম্পেইন সম্প্রসারণ করতে এবং করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে সহায়তা করবে। এর আগে গত ২৭ জুন বাংলাদেশকে ৪০ লাখ ফাইজারের টিকা উপহার দেয় যুক্তরাষ্ট্র।

টিকা অনুদানের পাশাপাশি জাতীয় পর্যায়ে করোনাভাইরাস টিকা কার্যক্রমে সহায়তা দিতেও যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। গত ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্র সাত হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে যথাযথ টিকাদান ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে। এ ছাড়া শীতলীকৃত মজুদ ও পরিবহন ব্যবস্থা গ্রহণে সহায়তা এবং শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে টিকাদানের লক্ষ্যভিত্তিক কার্যক্রম পরিচালনায়ও যুক্তরাষ্ট্র সহায়তা করেছে।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *