ঝিনাইদহে কথিত জ্বিনের নামে অপচিকিৎসা

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার কুশনা গ্রামে জ্বিন দিয়ে কিডনি-হার্টের অপারেশনসহ চলছে নানা রোগের অপচিকিৎসা চিকিৎসা। কুশনা গ্রামের গোরস্থানপাড়ার শরিফুল ইসলাম কেছিনের বাড়িতে গভীর রাতে এসব রোগের কথিত চিকিৎসার কথা বলে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। তারা ক্যান্সার, হৃদরোগ, কিডনী, হার্নিয়া, এ্যাপেনডিকসসহ নানা জটিল রোগের চিকিৎসা দিচ্ছে বলে কথিত। এমনকি সম্পত্তি দ্বিগুণ ও বিভিন্ন মামলার কাগজপত্র জ্বিন দিয়ে আমেরিকায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। আর এভাবেই মানুষকে বিভ্রান্ত করে শরিফুল ইসলাম কেছিনের স্ত্রী রিনা বেগম ও তার বোন দুর দুরান্ত থেকে আসা নারী-পুরুষ ও শিশুদের চিকিৎসার নামে টাকা হাতিয়ে নিচ্ছে। প্রতারণার শিকার অনেকে ভয়ে তাদের কাছ টাকা টাকা চাওয়া বা প্রতিবাদ করার সাহসও পাচ্ছেন না।

ঝিনাইদহ সদর উপজেলার হলিধানী কোলা গ্রামের শেফালী খাতুন জানান, আমার শিশুকে মাগুরা হাসপাতালের শিশু ডাক্তার জয়ন্ত কুমার কুন্ডুর কাছে চিকিৎসার জন্য নিয়ে যায়। রিপোর্ট দেখে তিনি ঢাকা হার্ট ফাউন্ডেশনে নিয়ে যাওয়ার কথা বলেন। কিন্তু আমরা জ্বিন দিয়ে চিকিৎসার কথা শুনে কুশনা গ্রামের রিনা কবিরাজের কাছে যায়। তারা চিকিৎসার আশ্বাস দিয়ে আমার কাছ থেকে ৫৫ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। কিন্তু আমার বাচ্চার হার্টের সমস্যার কোন সমাধান হয়নি। টাকা ফেরতের জন্য গেলে তাদের সাথে এখন দেখায় করা যাচ্ছে না। কুশনা গ্রামের বেকারি শ্রমিক আজাহার উদ্দিন জানান, আমার ছেলের বয়স আট বছর। হার্নিয়ার সমস্যা সেরে দেওয়ার কথা বলে ২৫ হাজার টাকা নিয়েছে রিনা ও তার স্বামী।

এব্যাপারে শরিফুল ইসলাম কেছিনের ভাই যশোর বেনাপোল থানায় কর্মরত এসআই মোস্তাফিজুর রহমান হিটলার জানান, আমার ভাবী রানী বেগমের ঘাড়ে জ্বিন আছে এটা আমি বিশ্বাস করি। তার কাছ থেকে অনেকে চিকিৎসা নিয়ে ভাল হচ্ছে এটা দোষের কিছু না। কুশনা ইউনিয়নের চেয়ারম্যান মো: শাহারুজ্জামান সবুজ জানান, বিষয়টি আমিও শুনেছি। এ বিষয়ে থানার ওসির সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে। এলাকার সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান জানান, তারা দুই বোন গভীর রাতে জ্বিন হাজির করে হার্টের অপারেশন করে বলে শুনেছি। তবে এটি আমার কাছে হয়নি। কুশনা গ্রামের দোয়ারপাড়ার আলমগীর হোসেন জানান, কেছিনের স্ত্রী রিনা ও তার বোন একই উপজেলার দুধসরা বাসষ্ট্যান্ডে বসবাস করেন। মাসে ৪ দিন এসে রোগী দেখেন এবং অপারেশন করেন। চিকিৎসার নামে এভাবে প্রতারনা করা ঠিক না বলে তিনি জানান। এ বিষয়ে কোটচাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঈন উদ্দিন জানান, আমার কাছে এখনও পর্যন্ত কেউ কোন অভিযোগ দেয়নি। অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। ঝিনাইদহের সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ জানান, জ্বিন দ্বারা হার্টের অপারেশন করা সম্ভব না। আমি স্থানীয় স্বাস্থ্যকর্মীকে ঘটনাস্থলে পাঠিয়ে তদন্ত করে দেখবো। আর যারা প্রতারণার শিকার হয়েছে তারা সংশ্লিষ্ট থানায় অভিযোগ করার পরামর্শ দিচ্ছি।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *