বরিশালের কুরবানীতে চমক ‘বিগ বাহাদুর’

দেখতে রাজকীয় ভাব, মেজাজও তেমন বেশ গরম। শখ করে নাম রাখা হয়েছে বিগ বাহাদুর। দেশীয় খাবার আর সঠিক পরিচর্যায় এখন সে নজর কারছে সকলের।

সুঠাম দেহের বিগ বাহাদুরের ওজন প্রায় ৩২ মন। প্রায় ৬ ফুট উচ্চতার বীর বাহাদুরের গাঁয়ের রঙ কালো ও সাদায় মেশানো। বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ চরআইচা গ্রামের মীর ডেইরি ফার্মের খামারী কামাল মীরের ফ্রিজিয়ান জাতের বিগ বাহাদুরকে নিয়ে এলাকায় বেশ কৌতুহল। গরুটির প্রতিদিনের খাদ্য তালিকায় আছে, খেসারী, গমের ভুসি, ছোলা, ভুট্টা ও খড়।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে ১০ লক্ষ টাকা দাম হাকিয়েছেন খামারী। লালনপালনে ব্যয়ভারের সাথে সামঞ্জস্য রেখে দাম হাঁকিয়েছেন বলে জানান তিনি। কামাল মীর জানান, ‘খুবই যত্ন সহকারে দেশীয় উপায়ে বিগ বাহাদুরকে বড় করেছি। এটি একটি ফ্রিজিয়ান জাতের গরু। মানুষ আসুক, দেখুক তারপর প্রকৃত যে দাম হয় সেটা দেউক, ন্যায্যমূল্যতেই বিক্রি করবো, যেহেতু কুরবানীর গরু তাই আমার অতিরিক্ত লাভের দরকার নেই।

আকারের বিগ বাহাদুরের অনেকটা কাছাকাছি বিগ বসকেও কোরবানীর জন্য প্রস্তুত করেছেন কামাল মীর। এটিকেও ন্যায্যমূলে বিক্রির আশা তার। বিগ বাহাদুর ও বিগ বস ছাড়াও কামাল মীরের খামারে বিভিন্ন দামের আরও ৫টি গরু রয়েছে। সবগুলোই দেশীয় খাবার আর সঠিক পরির্চায় বেড়ে উঠেছে বলে জানান এই খামারী। কামাল মীর ডব্লিউজিকে জানান, ‘কুরবানী করা হয় মহান আল্লাহ তায়ালার স্বন্তষ্টি লাভের জন্য, তাই সম্পূর্ণ আমার এখানের সকল গরুকেই দেশীয় উপায়ে লালন-পালন করা হয়েছে। তাই সকলকে আমার খামারে এসে ঘুরে দেখার আহ্বান জানাচ্ছি।

ডব্লিউজি/এএইচ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *