দলীয় কাজের বদলে বন্যার্তদের পাশে দাঁড়াতে নেতা-কর্মীদের নির্দেশ বিএনপির

দেশে ভয়াবহ বন্যা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে দলের সাংগঠনিক কর্মকাণ্ডের চেয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোকে অগ্রাধিকার দিতে নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছে বিএনপি। রোববার (১৯ জুন) বিকেলে রাজধানীর গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে সিলেট-সুনামগঞ্জসহ বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতি পর্যালোচনায় এক যৌথ সভা হয়। পরে জাতীয় ত্রাণ কমিটির প্রধান স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেব আমাদের নির্দেশনা দিয়েছেন, বন্যা পরিস্থিতির বিষয় আমরা যেন সবচেয়ে বেশি অগ্রাধিকার দেই। সাংগঠনিক কাজ-কর্মের চেয়ে এখন আমাদের একমাত্র অগ্রাধিকার বানভাসি মানুষের পাশে দাঁড়ানো এবং তাদের জন্য কাজ করা। এটা আমাদের দলের নেতা-কর্মীদের প্রতি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশ।

ইকবাল হাসান মাহমুদ টুকু জানান, সিলেট মহানগর, সুনামগঞ্জ পৌরসভা, ছাতকসহ বিভিন্ন এলাকায় আমাদের দলের নেতা-কর্মীরা রিলিফ অপারেশন শুরু করেছে। সিলেট থেকে এখন পর্যন্ত যে রিপোর্ট পেয়েছি, তারা ১০ হাজার লোকের কাছে খাবার পৌঁছে দিয়েছে। বড় বড় নৌকা ভাড়া করে পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করেছে। সেখানে প্রায় আমাদের ‘শ খানেক নৌকা কাজ করছে।

তিনি বলেন, ছাতকে বন্যা কবলিত এলাকায় আমাদের নেতা-কর্মীরা নিজেরা টাকা তুলে ১০ লাখ মানুষের মাঝে বিতরণ করেছে। এভাবে বিএনপি গণমানুষের দল হিসেবে আমরা মানুষের পাশে আছি।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় দলের দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করে টুকু বলেন, এবারের বন্যা পরিস্থিতিকে আমরা তিনভাগে ভাগ করেছি। এখন যারা পানিবন্দি মানুষজন আছেন, উদ্ধার করে তাদের কাছে খাবার পৌঁছে দেয়া। বন্যার পানি চলে গেলে মানুষজনের গৃহনির্মাণ, তাদের খাবার দেয়া এবং ওষুধপত্র বিতরণ করা।

তিনি বলেন, কৃষি জমি তলিয়ে গেছে বন্যায়। পানি নেমে গেলে কৃষকরা যাতে চাষাবাদ করতে পারেন, সেজন্য বীজতলা তৈরি করে তাদের সরবারহ করা হবে। ড্যাব ও জিয়াউর রহমান ফাউন্ডেশন রোগ বালাইয়ের চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ, বিশুদ্ধ পানির ট্যাবলেট বিতরণ করা হবে। আমরা চেষ্টা করব সব বন্যার্তের পাশে পৌঁছানোর।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *