দূর্যোগ সহনশীল ও প্রতিবন্ধিবান্ধব পণ্য উন্নয়নে প্রশিক্ষণ

পটুয়াখালীর কলাপাড়ায় দূর্যোগ সহনশীল ও প্রতিবন্ধিবান্ধব পণ্য উন্নয়নে ওয়াস উদ্যোক্তাদের ফলোআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে কলাপাড়া পৌরসভার হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়। উদ্যোক্তাদের ফলোআপ প্রশিক্ষণ পরিচালনা করেন হোপ ফর দি পুওরেষ্ট এইচপি’র কলাপাড়া বরগুনার ট্রেনিং অফিসার মো. শরিফুল ইসলাম খান।

কলাপাড়া ওয়াস সমবায় সমিতির সভাপতি মোঃ আবুল বাশার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলা সমবায় অফিসার মোঃ ফরিদ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলাপাড়া পৌরসভার সচিব মোঃ হুমায়ুন কবির, আশা’র কলাপাড়া শাখার ব্যবস্থাপক মোঃ ফারুক হোসেন প্রমুখ। এসময় স্যানিটারি-ন্যাপকিন, স্যানিটেসন, পানি, বর্জ্য উদ্যোক্তাগন উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে প্রতিবন্ধিবান্ধব পণ্য, দুর্যোগ কি, দুর্যোগের প্রস্তুতি, মালামাল সংগ্রহ ও সংরক্ষণ, দুর্যোগের সময় ল্যাট্রিন স্থাপনের পরামর্শ, দুর্যোগ সহনশীল পণ্য উৎপাদনে উপকরণের ব্যবহার বিষয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য এইচ পি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে কলাপাড়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মানবৃদ্ধি করে ওয়াস পন্যের পরিচিতি ও চাহিদা বৃদ্ধির এবং বাংলাদেশ সরকারের স্থায়ীত্বশীল উন্নয়ন অভিষ্ঠ লক্ষ্য -২০৩০ অর্জনে অবদান রাখবে।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *