কলাপাড়ায় পণ্যের চাহিদা বৃদ্ধি ও প্রচার শীর্ষক মেলা

পটুয়াখালীর কলাপাড়ায় ওয়াস পণ্যের চাহিদা বৃদ্ধি ও প্রচার শীর্ষক মেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে কলাপাড়া পৌরসভার ওয়াস ব্যবসায়ী সমবায় সমিতির আয়োজনে হোপ ফর দি পুওরেষ্ট এইচপি’র সহযোগিতায় পৌর-শহরের নাচনাপাড়া এলাকায় তাওহীদ স্যানিটারি প্রাঙ্গণে ওয়াস পণ্যের চাহিদা বৃদ্ধি ও প্রচার শীর্ষক এ মেলা অনুষ্ঠিত হয়।

কলাপাড়া পৌরসভার ওয়াস ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোঃ আবুল বাশার’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া পৌরসভার ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোয়ারা বেগম। এসময় উপস্থিত ছিলেন ন্যাপকিন উদ্যোক্তা ছালমা বেগম, স্যানিটারী উদ্যোক্তা বিউটি বেগম, গৃহ বজ্য সংগ্রহকারী উদ্যোক্তা মোঃ জাহিদ হোসেন কনজ্যুমার গ্রুপের সভাপতি মরিয়ম বেগম ও বিভিন্ন এলাকা থেকে আগত ক্রেতা ।

এ সময় ওয়াস মেলায় স্বাস্থ্য সম্মত টয়লেট ও ওয়াস পণ্যর প্রদর্শন করা হয়। মেলায় ওয়াস বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন ও প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সেবা স্যানিটারি ন্যাপকিন উদ্যোক্তা মেলা উপলক্ষে ও প্রচারের জন্য বিশেষ ছাড়ে পণ্য বিক্রয় করা হয় । মেলার লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মোঃ জান্নাতুল নাঈম । মেলায় অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা করেন ট্রেনিং অফিসার মো. শরিফুল ইসলাম খান।

চার ধরনের ওয়াস উদ্যোক্তাদের নিয়ে হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) কলাপাড়া পৌরসভায় কাজ করছে। ওয়াস উদ্যোক্তাদের দোকানে কি ধরনে ওয়াস পন্য পাওয়া যায়, কিভাবে ক্রয়-বিক্রয় করবে, ন্যাপকিন উদ্যোক্তাদের দোকানে কি কি পণ্য পাওয়া যায় এবং ওয়াস উদ্যোক্তাদের ক্রেতাদের সেবা প্রদান , ক্রেতাদের প্রত্যাশা সম্পর্কসহ স্বাস্থ্য সম্মত টয়লেট, নিরাপদ পানি, মানব বর্জ্য ও ব্যক্তিগত স্বাস্থ্য এ ৪টি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন উদ্যোক্তারা। উল্লেখ্য এইচ পি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে কলাপাড়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মানবৃদ্ধি করে ওয়াস পন্যের পরিচিতি ও চাহিদা বৃদ্ধির এবং বাংলাদেশ সরকারের স্থায়ীত্বশীল উন্নয়ন অভিষ্ঠ লক্ষ্য -২০৩০ অর্জনে অবদান রাখবে।

ডব্লিউজি/এমএ

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *