ত্বকের যত্নে অ্যালোভেরা জেল থেকে যেসব উপকার পাবেন

ত্বকের যত্ন নেওয়ার জন্যে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। বাড়িতে তৈরি অ্যালোভেরা জেলও কিন্তু খুব কার্যকরী।

মুখের হারানো জেল্লা ফিরিয়ে আনার জন্যে কিন্তু তার সঠিক যত্ন নেওয়াও প্রয়োজন। ত্বককে সঠিকভাবে যত্ন করলে নানা সমস্যাই সমাধান হতে পারে। মুখ পায় সোনার জেল্লা। অনেকেই নানা দামি প্রোডাক্ট মুখে ব্যবহার করেন। আবার অনেকে ঘরোয়া রূপটানে ভরসা রাখেন। তবে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ঘরোয়া রূপটানেও ব্যবহার করা যায়।

আবার অনেক সংস্থাই তাদের স্কিনকেয়ার প্রোডাক্টে সেই উপাদান ব্যবহার করে। যেমন, অ্যালোভেরা জেল। অ্যালোভেরা গাছের পাতা থেকে পাওয়া এই জেল আপনি স্কিনকেয়ার রুটিনে যোগ করুন। অ্যালোভেরা জেলের গুণে ত্বকের নানা সমস্যাই সমাধান হবে। আর শীতকালে ত্বকের বিশেষ যত্ন নেয় এই জেল।

অ্যালোভেরা জেলের গুণাগুণ

অ্যালোভেরা জেল ত্বকের যত্নে বিশেষ ভূমিকা পালন করে। অনেক বিশেষজ্ঞের মতে, এই জেল যেমন সহজলভ্য। তেমনই উপকারী। তাই বহুবছর ধরে ঘরোয়া রূপটানে অ্যালোভেরা জেল ব্যবহার হয়ে আসছে। অ্যালোভেরা জেলে আছে ভিটামিন, এনজাইম, মিনারেল, সুগার, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড ও অ্যামিনো অ্যাসিড।

ভিটামিন এ, সি এবং ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ এবং উপযোগী ভিটামিন অ্যালোভেরায় পাওয়া যায়। প্রতিটি উপাদান অ্যান্টি অক্সিড্যান্ট হিসেবে কাজ করে। এছাড়াও ফলিক অ্যাসিড ও ভিটামিন বি-১২ আছে।

অ্যালোভেরা জেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই এই শীতেও যেমন আপনি মুখে অ্য়ালোভেরা জেল ব্যবহার করতে পারেন। একইভাবে সারা বছরেও ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্যে অ্যালোভেরা জেল ব্যবহার করা যায়।অ্যালোভেরায় আছে অ্যান্টি সেপটিক উপাদানও। অ্যান্টি ইনফ্ল্যামেটরি হিসেবেও কাজ করে। ঠিক এই কারণে ত্বকে কোথাও কেটে গেলে বা ব্রণ হলেও তার উপরে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। ব়্যাশ কমাতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

‘ইরানিয়ান জার্নাল অফ মেডিকেল সায়েন্সেস’ পত্রিকায় প্রকাশিত ২০১৯ সালের একটি গবেষণায় এই কথা উল্লেখ করা হয়।

ত্বকের যত্নে অ্যালোভেরার গুণ

ত্বক চিরতরুণ রাখতে সাহায্য করে এই অ্যালোভেরা জেল। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ত্বক থাকে তরতাজা ও মসৃণ। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন জার্নালে একটি গবেষণায় অ্যালোভেরার এই গুণ নিয়ে উল্লেখ করা হয়েছে। অ্যালোভেরায় আছে অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান। ফলে, অ্যালোভেরা আপনার ত্বকের অ্যাকনের মতো সমস্যা সারিয়ে তুলতে পারে।

অ্যালোভেরায় আছে ঠাসা অ্যান্টি অক্সিড্যান্ট। যা ত্বককে টক্সিনমুক্ত রাখতে সাহায্য করে। ফলে জেল্লা ফিরতে সময় লাগে না। প্রাকৃতিকভাবেই এই জেল্লা পান আপনি। একই কারণে, অ্যান্টি এজিং ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন আপনি। ত্বকের মৃত কোষ সরিয়ে দেয়। ত্বক পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পায়। তাই জেল্লাও হয় দেখার মতো। অ্যালোভেরা ব্যথা এবং প্রদাহ কমাতে পারে।

যেভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল

আপনি বাড়িতে তৈরি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। বাজারচলতি অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। সারা বছর ময়শ্চারাইজারের মতো অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। তবে শীতকালে জেল বেসড ময়শ্চারাইজারের বদলে ক্রিম ময়শ্চারাইজার ব্যবহার করাই ভালো। এমনই পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

প্রথমে মুখ ক্লিনজিং করে নিন। তারপর টোনার লাগিয়ে নিন। এরপর মেখে নিন অ্যালোভেরা জেল। রাতে শুতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে উঠে অ্যালোভেরা জেল মাখতে পারেন। তাতেই বেশি ভালো হয়। তবে দিনের অন্যান্য় সময়েও মাখতে পারেন। মুখ পরিষ্কার করে তবেই অ্যালোভেরা জেল লাগাবেন।

সূত্রঃ এই সময়

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You